রাশিয়া সফরে এরদোগান
15-august

ঢাকা, মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৭ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

রাশিয়া সফরে এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫৩ ৫ আগস্ট ২০২২   আপডেট: ১৯:৫৯ ৫ আগস্ট ২০২২

ভ্লাদিমির পুতিন ও রিসেপ তাইয়্যিপ এরদোগান - ফাইল ছবি

ভ্লাদিমির পুতিন ও রিসেপ তাইয়্যিপ এরদোগান - ফাইল ছবি

রাশিয়া সফরে এসেছেন তুরস্কের প্রধানমন্ত্রী রিসেপ তাইয়্যিপ এরদোগান। গুরুত্বপূর্ণ এ সফরে নিজের সব সিনিয়র মন্ত্রীদের সাথে করে নিয়ে গেছেন তিনি।

শুক্রবার (৫ আগস্ট) রাশিয়ার কৃষ্ণসাগর উপকূলবর্তী শহর সোচিতে তিনি যান। সেখানে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

পুতিন এবং এরদোগান মাত্র ১৭ দিন আগে ইরানের রাজধানী তেহরানে বৈঠক করেন। অল্প সময়ের মধ্যে ফের দুই নেতা এক হয়েছেন।

ক্যারিম হেস নামে রাশিয়াভিত্তিক একজন রাজনৈতিক বিশেষজ্ঞ বলেছেন, সিরিয়ায় ‘অভিযান চালাতে’ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ‘সবুজ সংকেত’ পেতে এসেছেন এরদোগান।

গত মে মাসে সিরিয়ায় অভিযান চালানোর ঘোষণা দেন তুরস্কের প্রেসিডেন্ট। তিনি জানান ওয়াইপিজে কুর্দি জঙ্গিরা তুরস্কের সীমান্তের কাছে শক্ত ঘাঁটি তৈরি করছে। তাদের সরিয়ে দিতে অভিযান পরিচালনা করা হবে।

আরো পড়ুন>> হোয়াইট হাউজের কাছে ভয়াবহ বজ্রপাত, গুরুতর আহত ৪

পরবর্তীতে জানা যায়, সিরিয়ার তেল রিফাত এবং মানবিজে হামলা করতে চান এরদোগান। তবে এরদোগানের এ অভিযানের বিরোধীতা করে রাশিয়া।

১৭ দিন আগে যখন পুতিনের সঙ্গে এরদোগানের তেহরানে বৈঠক হয়, সেখানে পুতিন সরাসরি জানান তিনি তুরস্কের সিরিয়ায় অভিযানের বিপক্ষে।

তুরস্ক অভিযান চালাতে রাশিয়ার সবুজ সংকেত চায় কারণ সিরিয়ার আকাশ সীমার বেশিরভাগই নিয়ন্ত্রণ করে রাশিয়া। দেশটি সিরিয়ার বর্তমান প্রেসিডেন্ট বাসার আল আসাদকে সাহায্য করে থাকে।

তাছাড়া রাশিয়ার সঙ্গে এরদোগান ভালো সম্পর্ক বজায় রাখতেও  পুতিনের সবুজ সংকেত নিয়ে অভিযান চালাতে চান। কারণ রাশিয়ার প্রাকৃতিক  গ্যাসের ওপর অনেকটা নির্ভরশীল তুরস্ক।

আরো পড়ুন>> পেলোসির ওপর নিষেধাজ্ঞা দিল চীন

ইরানের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল খামেনি এবং প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও এরদোগানকে অনুরোধ করেন তিনি যেন সিরিয়ায় নতুন করে কোনো সামরিক অভিযান পরিচালনা না করেন।

তবে এরদোগান হুশিয়ারি দিয়ে বলেন, আমরা শয়তান গ্রুপকে নিশ্চিহ্ন করে দিতে বদ্ধ পরিকর।

রাজনৈতিক বিশেষজ্ঞ ক্যারিম হেস জানিয়েছেন, এরদোগান পুতিনকে হয়ত রাজি করাতে পারেন। এরদোগান চান তুরস্কের আসন্ন নির্বাচনের আগে কুর্দি জঙ্গিদের ওপর অভিযান চালাতে যেন সাধারণ মানুষ তার পক্ষে আসেন এবং ভোট দেন।

সূত্র: আল-জাজিরা

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »