শ্রীলংকার প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর বাসার জিনিসপত্র চুরি

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

শ্রীলংকার প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রীর বাসার জিনিসপত্র চুরি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৪ ২৩ জুলাই ২০২২  

শ্রীলংকার প্রেসিডেন্টের বাসভবন দখলে নেয় বিক্ষোভকারীরা-ফাইল ফটো

শ্রীলংকার প্রেসিডেন্টের বাসভবন দখলে নেয় বিক্ষোভকারীরা-ফাইল ফটো

শ্রীলংকার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে মূল্যবান সহস্রাধিক জিনিসপত্র চুরি হয়েছে, যার মধ্যে রয়েছে দুর্লভ শিল্পকর্মও। এ ঘটনার অধিকতর তদন্তের জন্য একটি বিশেষ দল গঠন করা হয়েছে।

সম্প্রতি কলম্বোর প্রেসিডেন্সিয়াল প্যালেস ও প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিজে সরকারবিরোধী বিক্ষোভকারীরা ঢুকে পড়ে। এরপর এসব জিনিসপত্র চুরি হয়েছে বলে জানিয়েছে পুলিশ। খবর পিটিআইয়ের।

গত ৯ জুলাই শ্রীলংকার তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সরকারি বাসভবনে হামলা চালায় বিক্ষোভকারীরা। নিরাপত্তা বেষ্টনি ভেঙে গুরুত্বপূর্ণ এসব ভবনের উঠান থেকে শুরু করে সুইমিং পুল, রান্নাঘর, শোবার ঘর- সব জায়গা দখল করে নেয় তারা।

তদন্তকারীদের জন্য যেটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে তা হলো, প্রেসিডেন্সিয়াল প্যালেসে থাকা প্রাচীন জিনিসপত্র ও প্রত্নবস্তুর কোনো রেকর্ড নেই শ্রীলংকার প্রত্নতত্ত্ব বিভাগের কাছে। লংকান প্রত্নতত্ত্ব বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, খোয়া যাওয়া প্রাচীন জিনিসপত্রের সঠিক সংখ্যা ও সুনির্দিষ্ট তথ্য পাওয়া কঠিন হবে।

শ্রীলংকার নবনির্বাচিত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছেন, তিনি শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকারকে সম্মান করেন। তবে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর ব্যক্তিগত বাসভবনের মতো আর কোনো সরকারি ভবন দখল করতে দেবেন না।

তিনি জানান, ভবিষ্যতে সরকারি স্থাপনায় হামলা ও পার্লামেন্টের কাজে বাধা সৃষ্টি করা আটকাতে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নিতে শ্রীলংকার সশস্ত্র বাহিনী ও পুলিশকে নির্দেশ দিয়েছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরআই

English HighlightsREAD MORE »