শ্রীলংকায় সাতদিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট: স্পিকার

ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

শ্রীলংকায় সাতদিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট: স্পিকার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৬ ১৫ জুলাই ২০২২   আপডেট: ১২:৫৭ ১৫ জুলাই ২০২২

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন। ছবি: রয়টার্স

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন। ছবি: রয়টার্স

শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন। ঘোষণায় সব দায়িত্বশীলদের সহায়তায় আগামী ৭ দিনের প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়া শেষ করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

ডেইলি মিরর শ্রীলংকা জানায়, বৃহস্পতিবার রাতে ইমেইলে গোতাবায়ার পদত্যাগপত্র গ্রহণের পর আজ সকালে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের বিষয়টি ঘোষণা করেছেন পার্লামেন্টের স্পিকার।  

ঘোষণায় তিনি বলেন, পার্লামেন্টে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য সব দলের নেতা, রাষ্ট্রীয় কর্মকর্তা ও নিরাপত্তা বাহিনীর কাছ থেকে সর্বোচ্চ সহযোগিতার অনুরোধ জানান তিনি।

তিনি শ্রীলংকার নাগরিকদের কাছে শান্তিপূর্ণ পরিবেশ তৈরির আহ্বান জানান যাতে পার্লামেন্টের সব সদস্য স্বাধীনভাবে পার্লামেন্টে উপস্থিত হতে এবং কাজ করতে পারে।

‘শান্তিপূর্ণ পরিবেশে সব দায়িত্বশীলদের সহায়তায় আমি ৭ দিনের স্বল্প সময়ের মধ্যে প্রেসিডেন্ট নির্বাচন প্রক্রিয়াটি শেষ করতে চাই’, বলেন তিনি।  

স্পিকার আরো জানান, আগামী ১৬ জুলাই পার্লামেন্টের পরবর্তী অধিবেশন অনুষ্ঠিত হবে। সব সদস্যকে সেই দিন পার্লামেন্টে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।

শ্রীলংকার সংবিধানের ৩৮.১ (বি) ধারার অধীনে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ঘোষণায় তিনি বলেন, আজ, ১৪ জুলাই ২০২২ থেকে ঘোষণাটি কার্যকর হবে। এই মুহূর্ত থেকে প্রেসিডেন্ট আইনতভাবে তার আইনি দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন।

প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে দলীয় নেতাদের সভায় আমাকে জানানো হয়েছে যে, ১৯৮১ সালের বিশেষ বিধান আইনের ২ নং এবং সংবিধানের ৪০ অনুচ্ছেদের বিধান অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন করা হবে, বলেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এমএস

English HighlightsREAD MORE »