উজবেকিস্তানে বিক্ষোভে ১৮ জন নিহত, আহত ২৪৩
15-august

ঢাকা, সোমবার   ১৫ আগস্ট ২০২২,   ১ ভাদ্র ১৪২৯,   ১৬ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

উজবেকিস্তানে বিক্ষোভে ১৮ জন নিহত, আহত ২৪৩

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২২ ৪ জুলাই ২০২২   আপডেট: ২০:২৬ ৪ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের স্বায়ত্বশাসিত প্রদেশ কারাকালপাকস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্থানীয় বিক্ষোভকারীদের সংঘর্ষে ১৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৪৩ জন।

সোমবার (৪ জুলাই) স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা

উজবেকিস্তানের সংবিধানের একটি অনুচ্ছেদে কারাকালপাকস্তান অঞ্চলটিকে স্বায়ত্তশাসন দেওয়া হয়েছে। অঞ্চলটিকে বিচ্ছিন্ন হওয়ার অধিকার দেওয়া হয়েছে ওই অনুচ্ছেদে। সম্প্রতি উজবেকিস্তান সরকার সংবিধানের এ অনুচ্ছেদটি বাতিলের পরিকল্পনা করে।

এর বিরুদ্ধে গত শুক্রবার প্রাদেশিক রাজধানী নুকুসে বিক্ষোভ শুরু করেন কারাকালপাকস্তানের মানুষ। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

উজবেকিস্তানের ন্যাশনাল গার্ডের প্রেস অফিসের এক সংবাদ সম্মেলনে বলা হয়, গত শুক্রবার বিক্ষোভ চলার সময় ৫১৬ জনকে আটক করেছিল নিরাপত্তা বাহিনী। তবে তাদের অনেককে ইতিমধ্যে ছেড়ে দেওয়া হয়েছে।

আরো পড়ুন>> ধসে পড়ার ঝুঁকিতে কিউবার ৩৭ শতাংশ আবাসিক ভবন

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, শুক্রবার বিক্ষোভকারীরা স্থানীয় সরকারি ভবনগুলো অবরুদ্ধ করার চেষ্টা করেছিলেন।

উজবেকিস্তানে ৩ কোটি ৪০ লাখ মানুষের বসবাস। শুক্রবার যে সহিংসতা হয়েছে, তা উজবেকিস্তানে গত প্রায় দুই দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ।

অরল সাগরের তীরে কারাকালপাকস্তান অঞ্চলের অবস্থান। সংখ্যালঘু জাতিগোষ্ঠী কারাকালপাকদের বসবাস এখানে। তারা যে ভাষায় কথা বলেন, তার সঙ্গে উজবেকের চেয়ে কাজাখ ভাষার মিল বেশি পাওয়া যায়।

বিক্ষোভের মুখে গত শনিবার উজবেকিস্তানের প্রেসিডেন্ট শাভকাত মিরজিয়োয়েভ সংবিধানে সংশোধনী আনার পরিকল্পনা বাতিল করেন। শনিবার উত্তর–পশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে এক মাসের জরুরি অবস্থাও ঘোষণা করেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »