দৈনিক মাত্র ৬ ঘণ্টা কাজে মাসে বেতন ৫ লাখ টাকা, তবুও মিলছে না শ্রমিক
15-august

ঢাকা, মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২,   ২৫ শ্রাবণ ১৪২৯,   ১০ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

দৈনিক মাত্র ৬ ঘণ্টা কাজে মাসে বেতন ৫ লাখ টাকা, তবুও মিলছে না শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৯ ৪ জুলাই ২০২২   আপডেট: ১৭:৪৬ ৪ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভয়াবহ শ্রমিক সংকটে ভুগছে অস্ট্রেলিয়া। চলমান এই শ্রমিক সংকটের নেতিবাচক প্রভাব পড়ছে দেশটির কৃষিক্ষেত্রের ওপর।

সম্প্রতি এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, ৪ হাজার ইউরো (প্রায় ৫ লাখ টাকা) বেতনের মাসিক চুক্তিতে কাজের জন্য শ্রমিক খোঁজা হচ্ছে। কাজ হচ্ছে গাছ থেকে পাকা লেবু তোলা। কাজের সময় সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত দৈনিক ৬ ঘণ্টা । কিন্তু সেই কাজের জন্যও পর্যাপ্ত লোক পাওয়া যাচ্ছে না। এতে করে বড় ধরনের লোকসানের মুখে পড়তে যাচ্ছেন অস্ট্রেলিয়ার লেবু চাষীরা।

চলমান এই সংকট কাটাতে দেশটির এক সংসদ সদস্য এ কাজে এগিয়ে আসতে কর্মীদের কাছে আবেদন করেছেন। অস্ট্রেলিয়ার সেই আইনপ্রণেতার পোস্টে সাড়াও মিলেছে প্রচুর। কিন্তু কাজ করার জন্য কর্মী তেমন মেলেনি। কর্মীর অভাবেই প্রচুর লেবু পড়ে নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন ওই এমপি।

সংসদ সদস্য অ্যানি ওয়েবস্টার জানিয়েছেন, লেবুর ফার্মে প্রচুর পাকা লেবু মাটিতে পড়ে নষ্ট হচ্ছে। এর জেরে লাখ লাখ টাকা নষ্ট হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

আরো পড়ুন>> যে কারণে যৌন শক্তি বাড়ানোর ঔষধের দিকে ঝুঁকছে আরব তরুণরা

এ ব্যাপারে ওই আইনপ্রণেতা বলেছেন, ‘সানরেশিয়ার লেবু উৎপাদকরা খুব সমস্যার মধ্যে পড়েছেন। ভালো লেবু বাজারে পাঠাতে হবে। লেবুর উৎপাদনেও কমতি নেই। গাছে লেবু হয়েছে প্রচুর। কিন্তু সেই লেবু তুলে বাজারের পাঠানোর জন্য লোকের অভাব। পাকা লেবু মাটিতে পড়ে গেলে সবটাই নষ্ট।’

তিনি আরও বলেছেন, ‘লেবু তোলার কাজে প্রতিদিন ২২৫ ইউরো করে পাওয়া যাবে। প্রতি মাসে ৪ হাজার ৪০০ ইউরো বেতন দেওয়া হবে।’ বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৫ লাখ টাকা।

অ্যানি ওয়েবস্টার আরো জানিয়েছেন, লেবু চাষে এ রকম কর্মীর অভাব তিনি প্রথম বার দেখছেন। বাইরের প্রায় ২১ হাজার কর্মী রয়েছে দেশে। কিন্তু তারা অন্য কাজে নিযুক্ত। করোনাভাইরাস মহামারির কারণেই বাইরে থেকে কর্মীরা আসতে পারছেন না অস্ট্রেলিয়ায়। আর মূলত এই কারণেই কর্মীর সংকট দেখা দিয়েছে বলে মনে করছেন ওই সংসদ সদস্য।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিএএস

English HighlightsREAD MORE »