মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন শিন্ডে, উপমুখ্যমন্ত্রী ফডনবিস
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন শিন্ডে, উপমুখ্যমন্ত্রী ফডনবিস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩১ ৩০ জুন ২০২২   আপডেট: ২১:৩৭ ৩০ জুন ২০২২

ছবি: দেবেন্দ্র ফডনবিস ও একনাথ শিন্ডে

ছবি: দেবেন্দ্র ফডনবিস ও একনাথ শিন্ডে

ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন একনাথ শিন্ডে।

বৃহস্পতিবার (৩০ জুন) সন্ধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করেন শিবসেনার এই বিদ্রোহী নেতা। এছাড়া উপমুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন মহারাষ্ট্রের দু’বারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিস।

৯ দিন আগে বিদ্রোহী আইনপ্রণেতাদের নিয়ে একনাথ শিন্ডে মুম্বাই ছাড়েন। প্রথমে গুজরাটের সুরাট এবং পরে আসামের গুয়াহাটিতে অবস্থান নেন তারা। আসাম থেকে একনাথ শিন্ডের পক্ষ দাবি করছে তাদের কাছে এখন মুখ্যমন্ত্রীর চেয়ে বড় অংশের আইনপ্রণেতার সমর্থন রয়েছে। দলের মোট ৩৯ আইনপ্রণেতা উদ্ধভ ঠাকরের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন। বুধবার সুপ্রিম কোর্ট শিব সেনা সরকারের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ চাওয়ার পর পদত্যাগ করেন উদ্ধভ ঠাকর। এরপর মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন একনাথ শিন্ডে।

মুখ্যমন্ত্রী হিসেবে নাম ঘোষণার পর শিন্ডে বলেন, ‘বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়করা নিজ নিজ কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

ফডনবিসের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিন্ডে বলেন, ‘বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফডনবীস। তার কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ’।

আরো পড়ুন>> স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা রাশিয়ার

নতুন মহারাষ্ট্র সরকারের মন্ত্রিসভাতে না থাকার ব্যাপারে নিজের অনিচ্ছার কথা জানিয়েছিলেন দেবেন্দ্র ফডনবিস। কিন্তু শপথ অনুষ্ঠানের মুখে নাটকীয় মোড় নেয় মহারাষ্ট্রের রাজনীতি। টুইট করে ফডনবিসের উপমুখ্যমন্ত্রী হওয়ার খবর জানান জে পি নড্ডা।

বিজেপি সূত্রে জানা যায়, অমিত শাহ, নড্ডার অনুরোধেই শেষ পর্যন্ত এই প্রস্তাবে রাজি হয়েছেন ফডনবিস।

বিজেপি সর্বভারতীয় সভাপতি বলেছেন, ‘বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছে, সরকারে থাকা উচিত দেবেন্দ্র ফডনবিসকে। তাকে ব্যক্তিগতভাবে অনুরোধ করা হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্ব বলেছেন, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করুন ফডনবিস’।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »