ক্রিমিয়ায় ন্যাটোর আগ্রাসন তৃতীয় বিশ্বযুদ্ধের সৃষ্টি করবে
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

সাবেক রুশ প্রেসিডেন্টের দাবি

ক্রিমিয়ায় ন্যাটোর আগ্রাসন তৃতীয় বিশ্বযুদ্ধের সৃষ্টি করবে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৭ ২৮ জুন ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং জাতীয় নিরাপত্তা পরিষদের বর্তমান উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ক্রিমিয়া নিয়ে যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট সীমালংঙ্ঘন করে তাহলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হতে পারে।

তিনি বলেন, আমাদের পক্ষ থেকে পরিষ্কার ঘোষণা হচ্ছে যে, ক্রিমিয়া হচ্ছে রাশিয়ার অংশ এবং সেটি চিরজীবনের জন্য। ফলে ক্রিমিয়া নিয়ে যেকোন ধরনের বাড়াবাড়ি করার চেষ্টা আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা বলে বিবেচনা করা হবে।

মস্কো থেকে পরিচালিত একটি নিউজ ওয়েবসাইটকে এসব কথা বলেছেন দিমিত্রি মেদভেদেভ। তিনি আরো বলেন, এই বাড়াবাড়ির কাজটি যদি ন্যাটো জোটভুক্ত কোন দেশ করে তাহলে ধরে নেয়া হবে পুরো সামরিক জোট এই সংঘাতে জড়িয়ে পড়েছে, যার অর্থ হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। আর এমনটি হলে তা হবে সারা বিশ্বের রজন্য বিপর্যয়।

আরো পড়ুন: রাশিয়া বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী সংগঠন: জেলেনস্কি

মেদভেদেভ আরো বলেন, যদি ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো সামরিক জোটে যোগ দেয় তাহলে রাশিয়াও তার সীমান্তে সেনা উপস্থিতি জোরদার করবে এবং পাল্টা যেকোনো পদক্ষেপ নেয়ার জন্য প্রস্তুত থাকবে। পাশাপাশি রাশিয়া ইস্কান্দার হাইপারসনিক ক্ষেপণাস্ত্রও মোতায়েন করতে পারে।

২০১৪ সালে গণভোটের মাধ্যমে ক্রিমিয়া উপদ্বীপ রাশিয়ার সঙ্গে যুক্ত হয় কিন্তু ইউক্রেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন তা মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছে। তারা ক্রিমিয়াকে ইউক্রেনের অংশ বলে মনে করে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »