পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে অর্থনীতির ‘অস্ত্রীকরণ’ বললেন শি জিনপিং
15-august

ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২,   ২ ভাদ্র ১৪২৯,   ১৮ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

পশ্চিমাদের নিষেধাজ্ঞাকে অর্থনীতির ‘অস্ত্রীকরণ’ বললেন শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২১ ২৩ জুন ২০২২   আপডেট: ১৫:২২ ২৩ জুন ২০২২

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং- ফাইল ফটো

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং- ফাইল ফটো

পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞাকে বিশ্ব অর্থনীতির জন্য ‘অস্ত্রীকরণ’ হিসেবে বর্ণনা করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঐক্যের আহ্বান জানিয়েছেন এ নেতা।

বুধবার সন্ধ্যায় উদীয়মান অর্থনীতির নেতাদের সঙ্গে একটি ভার্চুয়াল সম্মেলনে চীনা প্রেসিডেন্ট এসব কথা বলেন।

শি জিনপিং ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার ব্রিকস অর্থনৈতিক ব্লকের নেতাদের সঙ্গে বৃহস্পতিবার ভার্চুয়াল শীর্ষ সম্মেলনের আগে একটি ব্যবসায়িক ফোরামে এ বক্তব্য দেন। 

তিনি বলেন, অতীতের ট্র্যাজেডিগুলো আমাদের বলে যে আধিপত্য, গোষ্ঠীর রাজনীতি এবং ব্লকের সংঘর্ষ কোনো শান্তি বা নিরাপত্তা আনে না, তারা কেবল যুদ্ধ এবং সংঘাতের দিকে নিয়ে যায়।

জিনপিং জানান, দুদিন পর চীন বিশ্বব্যাপী উন্নয়ন পরিকল্পনা নিয়ে আলোচনার জন্য ‘বৈশ্বিক উন্নয়নে উচ্চ-স্তরের সংলাপ’ আয়োজন করবে। ‘আমাদের অবশ্যই জনগণের হৃদয়ের দাবি ও বৈশ্বিক স্বার্থ মেনে চলতে হবে; যাতে বৈশ্বিক উন্নয়নকে নতুন যুগে এগিয়ে নেওয়া যায় এবং সব দেশের জনকল্যাণ সৃষ্টি করা যায়।’

শি জিনপিং বলেন, বিভিন্ন ধরনের অবরোধ ও নিষেধাজ্ঞা বৈশ্বিক অর্থনীতির জন্য দুর্দশা ডেকে এনেছে। এসব নিষেধাজ্ঞা হলো দোধারি করাতের মতো, যা আত্মঘাতী। আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে যে বৈশ্বিক অর্থনীতি হয়তো পরস্পরবিচ্ছিন্ন কয়েকটি জোনে বিভক্ত হয়ে পড়বে। এ প্রক্রিয়া ঠেকাতে বিশ্বকে একসঙ্গে দাঁড়াতে হবে।

যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে তিনি বলেন, সামরিক সম্পর্ক ও জোট বৃদ্ধির প্রবণতা ভালো কিছু নয়। ইউক্রেন সংকট বিষয়টি স্পষ্টভাবে দেখিয়ে দিয়েছে। এখন সচেতন হবার সময়। সামরিক জোট সম্প্রসারণ এবং অন্যের নিরাপত্তা বিপন্ন করে নিজের নিরাপত্তা নিশ্চিতের কথা বলা ঠিক নয়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »