পুতিনের প্রবেশ নিষিদ্ধে কানাডার সিনেটে বিল

ঢাকা, বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ৩০ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

পুতিনের প্রবেশ নিষিদ্ধে কানাডার সিনেটে বিল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৭ ১৮ মে ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রবেশ নিষিদ্ধে সিনেটে বিল এনেছে কানাডা। ইউক্রেনে রুশ হামলার জেরে মঙ্গলবার কানাডার সিনেটে বিলটি আনা হয়। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

বিলে পুতিন ছাড়াও তার সরকার, সামরিক বাহিনীর সদস্যসহ প্রায় এক হাজার ব্যক্তির কানাডায় প্রবেশে নিষেধাজ্ঞার প্রস্তাব রয়েছে। বিলটির বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন কানাডার জননিরাপত্তা-বিষয়ক মন্ত্রী মার্কো মেন্ডিসিনো।

বিবৃতিতে বলা হয়, বিলে প্রবেশ নিষিদ্ধের তালিকায় পুতিন সরকারের ঘনিষ্ঠ সহযোগী ও গুরুত্বপূর্ণ সমর্থকদের নাম রয়েছে, যারা বিনা উস্কানিতে আগ্রাসনের জন্য দায়ী।

আরো পড়ুন: ইউক্রেনে ট্রেনে অত্যাধুনিক ট্যাংক পাঠালো রাশিয়া

বিবৃতিতে আরো বলা হয়, রাশিয়াকে তার অপরাধের জন্য দায়বদ্ধ করার অনেক উপায় আছে। তার মধ্যে দেশটির দায়ী কর্মকর্তাদের কানাডায় প্রবেশ নিষেধ করা একটি উপায়।

উল্লেখ্য,  ইউক্রেনে হামলার জেরে ইতিমধ্যে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে কানাডা। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে মস্কোর ওপর সাম্প্রতিক ইতিহাসের সবচেয়ে কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমারা। কোনো কোনো দেশের দেওয়া নিষেধাজ্ঞায় পড়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন ও তার পরিবারের সদস্যরা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »