বিমান বেচে, নোট ছাপিয়ে সরকারি কর্মীদের বেতন দেবে শ্রীলংকার সরকার

ঢাকা, বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ৩০ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

বিমান বেচে, নোট ছাপিয়ে সরকারি কর্মীদের বেতন দেবে শ্রীলংকার সরকার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৫ ১৭ মে ২০২২   আপডেট: ২২:০৮ ১৭ মে ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

লোকসান কাটিয়ে উঠতে নিজেদের রাষ্ট্রীয় বিমান সংস্থা বিক্রি করার পরিকল্পনা করছে শ্রীলংকা সরকার। পাশাপাশি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দিতে নতুন মুদ্রা নোট ছাপা হবে বলেও জানাগেছে।

সোমবার (১৬ মে) জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে রনিল বিক্রমাসিংহে বলেন, তার প্রশাসন শ্রীলংকান এয়ারলাইন্সকে বেসরকারি খাতে দিয়ে দেওয়ার পরিকল্পনা করছে।  ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত এই প্রতিষ্ঠানটি ১২৪ মিলিয়ন মার্কিন ডলারের লোকসান করেছে।

তিনি আরো বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য তাকে নতুন করে মুদ্রা নোট ছাপতে বাধ্য করা হয়েছে, যা দেশের বর্তমান মুদ্রার উপর চাপ সৃষ্টি করবে।

জাতির কাছে মাত্র একদিনের পেট্রোলের মজুদ রয়েছে উল্লেখ করে অভিজ্ঞ এ প্রধানমন্ত্রী বলেন,  শ্রীলংকার জলসীমায় নোঙর করা অপরিশোধিত তেল এবং ফার্নেস তেলসহ তিনটি জাহাজের জন্য উন্মুক্ত বাজার থেকে ডলার সংগ্রহের জন্য কাজ করছে সরকার।

আগামী কয়েক মাস আমাদের জন্য সবচেয়ে কঠিন সময় হবে উল্লেখ করে বিক্রমাসিংহে বলেন, ‌সঙ্কট সমাধানের জন্য আমাদের অবিলম্বে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি জাতীয় পরিষদ অথবা একটি শক্তিশালী রাজনৈতিক সংঘ প্রতিষ্ঠা করতে হবে।

আরো পড়ুন>> শিশুখাদ্য সংকট দূর করতে একাই ১১৮ লিটার মাতৃদুগ্ধের ব্যবস্থা করলেন এই নারী

করোনা মহামারি, ক্রমবর্ধমান তেলের দাম এবং প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে সরকারের ট্যাক্স কমানোর কারণে তীব্র অর্থনৈতিক সংকটের কবলে পড়েছে শ্রীলংকা। আমদানিকৃত খাদ্য, জ্বালানি ও ওষুধের ঘাটতির কারণে দুই মাসেরও বেশি সময় ধরে দেশটিতে বিক্ষিপ্তভাবে সহিংস সরকারবিরোধী বিক্ষোভ হচ্ছে।  সম্প্রতি বিক্ষোভের মাত্রা বেড়ে গেলে প্রেসিডেন্টের অনুরোধে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন মাহিন্দা রাজাপাকসে।  দুই সপ্তাহ আগে তার স্থানে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান রনিল বিক্রমাসিংহে।

আন্তর্জাতিক বিমান চলাচল বিষয়ক ওয়েবসাইট ফ্লাইট র‌্যাডার ২৪ অনুসারে, শ্রীলংকার রাষ্ট্রীয় বিমান সংস্থায় মোট ২৫ টি এয়ারবাস এসই বিমানের বহর রয়েছে। এগুলো ইউরোপ, মধ্যপ্রাচ্যের পাশাপাশি দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে চলাচল করে।

বিক্রমাসিংহে বলেছেন , মূল্যস্ফীতি আরও বাড়বে এমন সম্ভাবনা আছে; সেক্ষেত্রে সরকার আর গ্যাসোলিন ও ডিজেলে ভর্তুকি বহন করতে পারবে না।

সূত্র: হিন্দুস্তান টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »