ইউক্রেন সীমান্তে রক্তের ব্যাগ জমা করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

ঢাকা, রোববার   ২২ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ইউক্রেন সীমান্তে রক্তের ব্যাগ জমা করছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪০ ২৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:৫৯ ২৯ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার উত্তেজনা এখন তুঙ্গে। এরইমধ্যে সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, ইউক্রেন সীমান্তের কাছে রক্তের ব্যাগ ও মেডিক্যাল সামগ্রী জমা করছে রাশিয়া। এমন তথ্য জানিয়েছে মার্কিন গোয়েন্দারা। যুদ্ধ লেগে গেলে যেগুলো কিনা যুদ্ধাহতদের চিকিৎসাতেই ব্যবহার করা হবে। যদিও রাশিয়া বারবার বলে আসছে, যুদ্ধের কোনো পরিকল্পনা তাদের নেই। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন সরকার ও ন্যাটোর অতিরিক্ত টেনশনকে ক্ষতিকর উল্লেখ করে সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, পশ্চিমারা অহেতুক প্যানিক ছড়াচ্ছে। অবশ্য সীমান্তে এক লাখ রুশ সেনার উপস্থিতিতে জেলেনস্কির নিজেরই আতঙ্কে থাকা উচিত বলে মনে করে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, খুব ছোট নোটিশেই ইউক্রেনে হামলা করে বসবে রাশিয়া।

এর আগেও চিকিৎসা সামগ্রী জড়ো করার ব্যাপারে মার্কিন গোয়েন্দারা সতর্ক করেছিলেন। তবে তাতে রক্তের বিষয়টি ছিল না। এবার রক্তের খবর পেয়েই যেন মাথায় রক্ত চড়ে গেল পশ্চিমা জোটের। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সাবেক এক লেফটেন্যান্ট বলেছেন, রক্ত নিয়ে আসা মানেই নিশ্চিত যুদ্ধ নয়। তবে এ রক্ত হাতে আসার আগ পর্যন্ত সাধারণত কেউ যুদ্ধ শুরু করে না।

আরো পড়ুন: পশ্চিমা বিশ্বকে আতঙ্ক না ছড়ানোর আহ্বান জেলেনস্কির

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা জানিয়েছে যে ,রাশিয়া ইউক্রেনে একটি নতুন আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছে। এ কারণে ইউক্রেন সীমান্তে প্রায় ১ লাখ ২০ হাজারের বেশি সেনা মোতায়েন করেছে দেশটি।

উল্লেখ্য, ইউক্রেনবাসীরা সেদেশের রুশ-পন্থী প্রেসিডেন্টকে উৎখাত করার পর রাশিয়া ২০১৪ সালে ইউক্রেইনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নিয়েছে। তখন থেকেই রাশিয়া সীমান্তে পূর্বের এলাকাগুলোর কাছে ইউক্রেইন সেনাবাহিনীর সঙ্গে রাশিয়া-সমর্থিত বিদ্রোহীদের যুদ্ধ চলে আসছে। এই সংঘাত আবারো উস্কে উঠে রাশিয়ার সেনাবাহিনী সীমান্ত পেরিয়ে যেতে পারে বলে শঙ্কা আছে। এছাড়া, যুক্তরাষ্ট্রকে পরীক্ষার জন্যও রাশিয়া ইউক্রেইনে হামলা করতে পারে বলে মনে করেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »