ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় বিরতি ঘোষণা

ঢাকা, রোববার   ২২ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় বিরতি ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪৫ ২৯ জানুয়ারি ২০২২   আপডেট: ০৯:৪৬ ২৯ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা এক সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। সব দেশের প্রতিনিধিরা যাতে নিজ নিজ দেশের সরকারের কাছ থেকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে আবার ভিয়েনায় ফিরতে পারেন সেজন্য এই বিরতি দেয়া হয়েছে।

শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন এক বিবৃতিতে এ খবর জানিয়ে বলেছে, পরবর্তী আলোচনা আগামী সপ্তাহে শুরু হবে। গত ২৭ ডিসেম্বর পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের অষ্টম দফা সংলাপ শুরু হয় এবং ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ প্রধান এনরিক মোরার মতে, এখন পর্যন্ত এটি এই সংলাপের সবচেয়ে দীর্ঘ আলোচনা।

আরো পড়ুন: রুটি বানালেন চীনের প্রেসিডেন্ট!

শুক্রবার আলোচনা এক সপ্তাহের জন্য স্থগিত হওয়ার পর ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরা এক যৌথ বিবৃতি প্রকাশ করে বলেছেন, সবাই জানেন যে, আমরা আলোচনার শেষ পর্যায়ে পৌঁছে গেছি যেখানে রাজনৈতিক সিদ্ধান্তের প্রয়োজন দেখা দিয়েছে। এনরিক মোরা এই দৃষ্টিভঙ্গি সমর্থন করে এক টুইটার বার্তায় লিখেছেন, এই মুহূর্তে রাজনৈতিক সিদ্ধান্ত প্রয়োজন।

এদিকে ভিয়েনা সংলাপে জড়িত নাম প্রকাশে অনিচ্ছুক একজন ফরাসি কূটনীতিক বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আলোচনা কঠিন হলেও এখান থেকে ফলাফল বেরিয়ে আসার সম্ভাবনা দেখা দিয়েছে।

ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে গত বছরের এপ্রিল থেকে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ শুরু হয়। গত ২৭ ডিসেম্বর থেকে সংলাপের অষ্টম দফা আলোচনা শুরু হয় যা এখনও চলছে। আমেরিকার একটি প্রতিনিধিদল ভিয়েনায় উপস্থিত থাকলেও তারা সরাসরি ইরানের সঙ্গে সংলাপে অংশ না নিয়ে বরং পরোক্ষভাবে আলোচনা করছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »