আফ্রিকার তিন দেশে ঝড়ে নিহত বেড়ে ৭০

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

আফ্রিকার তিন দেশে ঝড়ে নিহত বেড়ে ৭০

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:০৯ ২৮ জানুয়ারি ২০২২   আপডেট: ০০:১০ ২৮ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফ্রিকার দক্ষিণাঞ্চলের তিন দেশে আঘাত হানা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে বৃহস্পতিবার নিহতের সংখ্যা বেড়ে ৭০ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে মাদাগাস্কারে ৪১ জন, মোজাম্বিকে ১৮ জন ও মালাবিতে ১১ জনের মৃত্যু হয়েছে। খবর এএফপির।

সোমবার মাদাগাস্কারে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় অ্যানার কারণে প্রবল বৃষ্টিপাতে ভূমিধস হয়। যা পরে মোজাম্বিক ও মালাবিতে আঘাত হানে। 

আরো পড়ুন>>> সংসদের ১৬তম অধিবেশন সমাপ্ত

জরুরি সহায়তা কর্মীরা ক্ষতিগ্রস্ত অবকাঠামো সংস্কার ও হাজার হাজার ক্ষতিগ্রস্ত মানুষকে সহায়তা করতে লড়ছে। তিন দেশের উদ্ধারকর্মী ও কর্তৃপক্ষ এখনও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের কাজ করছে।

তবে ঝড়ের কিছু অংশ জিম্বাবুয়ের ওপর দিয়ে বয়ে গেলেও সেখানে কারো মৃত্যু হয়নি। সবচেয়ে কঠিনভাবে আঘাত হানা তিনটি দেশে হাজার হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারী বৃষ্টিতে কিছু বাড়ি ধসে পড়ায় অনেকে আটকে পড়েছেন।

ফুলে ওঠা নদীগুলোতে ভেসে গেছে অনেক সেতু, গবাদি পশু তলিয়ে গেছে, শস্যক্ষেত নিমজ্জিত হয়েছে এবং গ্রামীণ পরিবারের জীবিকা ধ্বংস হয়েছে।

মাদাগাস্কারে এক লাখ ১০ হাজার মানুষকে বাড়িঘর ছাড়তে হয়েছে। দেশটির রাজধানী আন্তনানারিভোর স্কুল ও জিমগুলিকে জরুরি আশ্রয়কেন্দ্র বানানো হয়েছে।

আরো পড়ুন>>> ইউরোপ যাত্রায় সিলেটের ২৪ যুবক লিবিয়ায় নিখোঁজ

বার্থিন রাজাফিয়ারিসোয়া ১০ জনের পরিবার নিয়ে একটি জিমে আশ্রয় নিয়েছেন। তিনি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমরা শুধু আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ নিয়ে এসেছি।

উত্তর ও মধ্য মোজাম্বিকে অ্যানা ১০ হাজার বাড়ি এবং কয়েক ডজন স্কুল ও হাসপাতাল ধ্বংস করেছে, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে। পার্শ্ববর্তী দেশ মালাবির সরকার প্রাকৃতিক দুর্যোগের একটি অবস্থা ঘোষণা করেছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »