ফের ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

ফের ২টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৬ ২৭ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:০০ ২৭ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর চাপ থাকার পরেও একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। নতুন করে দেশটি আরো দুটি স্বল্প মাত্রার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, বৃহস্পতিবার এই দাবি তুলেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। চলতি মাসে এ নিয়ে ষষ্ঠ বারের মতো ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। 

আরো পড়ুন: সৌদি-থাইল্যান্ডের ৩০ বছরের পুরোনো বিবাদের অবসান

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়া আবারো দুটি ব্যালিস্টিক ক্ষেপাণাস্ত্র নিক্ষেপ করেছে। যা সিউল শনাক্ত করেছে। স্থানী সময় বৃহস্পতিবার সকাল ৮ টার দিকে উত্তর কোরিয়ার পূর্বাঞ্চলীয় উপকূলবর্তী হামহাং এলাকা থেকে ক্ষেপাণান্ত্র দুটি নিক্ষেপ করা হয়। ক্ষেপণাস্ত্র দুটি ছোড়ার পর প্রায় ১৯০ কিলোমিটার দূরে গিয়ে সমুদ্রে পড়ে এবং সবোচ্চ উচ্চতা ছিল ২০ কিলোমিটার।

এদিকে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবোউ কিশি সাংবাদিকদের বলেছেন, উত্তর কোরিয়ার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্র ২টি জাপানের এক্সক্লুসিভ ইকোনোমিক জোনের ঠিক বাইরে এসে পড়েছে।

এছাড়া জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, যেকোনো ধরনের ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা ‘খুবই নিন্দনীয়’ এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার বিরোধী। উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার ব্যাপারে বিস্তারিত তথ্য জানার চেষ্টা চলছে বলেও জানিয়েছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »