এক ঘুমে ২০ বছরের জীবনের স্মৃতি ভুলে গেলেন তিনি

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

এক ঘুমে ২০ বছরের জীবনের স্মৃতি ভুলে গেলেন তিনি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪২ ২৩ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঘুম মানুষকে প্রশান্তির সর্বোচ্চ শিখরে পৌঁছায়। পৃথিবী থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে ফেলে। কিন্তু সেটি কয়েক ঘণ্টা কিংবা একটি দিন বা রাত হতে পরে। তবে ১৬ দিনের টানা ঘুমের অবিশ্বাস্য ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে। কারণ সেই ঘুম এক নারীর জীবনের ২০টি বছরকে ভুলিয়ে দিয়েছে। 

অবিশ্বাস্য ও ভয়ঙ্কর হলেও এমনই ঘটনা ঘটলো ইংল্যান্ডের এসেক্সে।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, এসেক্সে বসবাসকারী ৪৩ বছর বয়সী সাংবাদিক ক্লেয়ার মুফেট-রিসের স্বামী স্কট (৪৪) একটি দোকান ফিটিং কোম্পানি চালান। তাদের দুই ছেলেও আছে। ১১ বছর বয়সি জ্যাক এবং ৯ বছর বয়সী ম্যাক্সকে নিয়ে দিব্যি চলছিল তাদের জীবন। এরইমধ্যে জানা গেল ক্লে এনসেফালাইটিস নামক একটি ভাইরাস দ্বারা আক্রান্ত। এতেস্বামী-সন্তান নিয়ে সুখের সংসার মুহূর্তে পাল্টে গেল তার।

চিকিৎসকেরা জানান, ২০২১ সালের জুন মাসে তার ছেলের সর্দি লেগেছিল, যা তার মধ্যেও অজান্তেই ছড়িয়ে পড়ে। সেই ভয়ঙ্কর রাতে তিনি সময় মতোই ঘুমিয়েছিলেন। কিন্তু পরদিন সকালে যখন তার স্বামী তাকে জাগানোর চেষ্টা করলেন তিনি ঘুম থেকে আর উঠতে পারেননি। তাকে সঙ্গে সঙ্গে হাসপাতালে নেয়া হয়। 

চিকিৎসকরা জানান, তিনি এনসেফালাইটিসে আক্রান্ত হয়েছেন। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের পর তাকে ভেন্টিলেটরে রাখা হয়।

নিউরোলজিস্টরা জানান, এনসেফালাইটিসের কারণে তার মস্তিষ্ক ফুলে গেছে। তার বেঁচে থাকার আশা কম ছিল।, কিন্তু অলৌকিকভাবে তিনি ১৬ দিন পর জ্ঞান ফিরে পান। কিন্তু বিপদের এখানেই শেষ নয়। জ্ঞান ফিরে পাওয়ার পর দেখা যায় ক্লেয়ার এনসেফালাইটিসের কারণে তার ২০ বছরের স্মৃতিশক্তি হারিয়ে ফেলেছেন। তিনি তার আত্মীয়দের খোঁজ-খবর নেন যারা বহু বছর আগে মারা যান। ক্লেয়ার স্বামী তাকে পুরনো সব ঘটনার কথা বলেন, যা শুনে ক্লেয়ার কিছুই বুঝতে পারেন না। হতবাক হয়ে যান। তিনি অবশ্য বলেন তিনি তার সন্তানদের মনে রেখেছেন। তবে নিজের জন্মদিন বা তার স্কুলের প্রথম দিনটি কেমন ছিল এবং তার কী পছন্দ এবং কী পছন্দ ছিল না, এসব কিছুই তার মনে নেই। অবশ্য এখন ধীরে ধীরে ক্লেয়ার তার স্মৃতিশক্তি হারিয়ে ফেলার দুঃখ থেকে সেরে উঠছেন।

সূত্র:- ডিবিপি নিউজ

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »