পশ্চিমবঙ্গে দাম বাড়ছে পাউরুটির

ঢাকা, শনিবার   ২১ মে ২০২২,   ৮ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২০ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

পশ্চিমবঙ্গে দাম বাড়ছে পাউরুটির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৭ ২৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৬:১০ ২৩ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গে দাম বাড়তে চলেছে পাউরুটির। আগামী ৩০ জানুয়ারি থেকে সেখানে প্রতি পাউন্ড পাউরুটির দাম একলাফে চার রুপি বাড়বে। স্বাভাবিকভাবেই এ ঘোষণায় অসন্তুষ্ট রাজ্যের সাধারণ মানুষ।

ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যসোসিয়েশন, ইন্ডিয়ান বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, অল ইন্ডিয়া বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও দ্য ওয়েস্ট বেঙ্গল বেকার্স অ্যান্ড বিস্কুট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সম্মিলিত একটি কমিটি গত শনিবার পাউরুটির দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে।

আরো পড়ুন: মুসলিম হওয়ার কারণে ব্রিটেনে মন্ত্রিত্ব কেড়ে নেয়ার অভিযোগ

সংগঠনের সভাপতি ইদ্রিস আলী জানিয়েছেন, আগামী সপ্তাহ থেকে পশ্চিমবঙ্গে ২০০ গ্রাম ওজনের পাউরুটি (প্লেন ও স্লাইসড) ১৪ রুপি ও ৪০০ গ্রাম ওজনের পাউরুটি ২৮ রুপি দিয়ে কিনতে হবে। ১০০ গ্রাম ওজনের (প্লেন) চার পিস পাউরুটির দাম হবে ৩০ রুপি।

তিনি আরো বলেন, সাধারণ মানুষের বা গরিব মানুষের যাতে কোনো অসুবিধা না হয় এবং সেই সঙ্গে সঙ্গে বেকারি শিল্পও যাতে বাঁচে সেই ব্যাপারে লক্ষ্য রেখে আমরা দাম বাড়াতে বাধ্য হচ্ছি। অনেক বেকারির মালিক নিজের সংসার চালোনোর জন্য নিজের হাতে কাজ করেন। তেমন বেকারি মালিকদের কথা ভেবেও দাম বাড়ানো হয়েছে।

বেকারি মালিকরা জানিয়েছেন, পাউরুটি তৈরির কাঁচামাল ময়দা, চিনি, বনস্পতি, ইস্ট, ভোজ্যতেলের দাম বেড়েছে। তার ওপর রয়েছে জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। এমনকি যে প্লাস্টিকের মোড়কে পাউরুটি বিক্রি হয়, তার দামও বাড়তি। তাই বেকারি শিল্পকে বাঁচাতে পাউরুটির দাম বাড়াতে বাধ্য হয়েছেন তারা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »