মুসলিম দেশগুলোর স্বীকৃতি চায় তালেবান

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৫ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৭ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

মুসলিম দেশগুলোর স্বীকৃতি চায় তালেবান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০১ ১৯ জানুয়ারি ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তালেবান সরকারকে স্বীকৃতি দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ। রাজধানী কাবুলে বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

গত বছরের আগস্টের মাঝমাঝি সময়ে কাবুল দখল করে তালেবান। এখনো পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি কোনো দেশ। পশ্চিমা দেশগুলো জানিয়েছে, বর্তমান তালেবান সরকারের কর্মকাণ্ডের ওপর তারা নজর রাখছে।  তাদের দাবি, ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকাকালে যেমন মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটেছিল এবারের তালেবান সরকার তেমন কিছু করে কিনা তা পর্যবেক্ষণ করা হবে।

বুধবার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ বলেন, আমি মুসলিম দেশগুলোকে নেতৃত্ব নেওয়ার এবং আমাদেরকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়ার আহ্বান জানাচ্ছি।

আরো পড়ুন: রেকর্ড পরিমাণ বেড়েছে অপরিশোধিত তেলের দাম

দেশে চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলায় সহযোগিতার প্রসঙ্গে তিনি বলেন, আমরা কারো সহযোগিতা চাই না। আমরা কর্মকর্তাদের জন্য এটি চাই না। আমরা জনগণের জন্য সাহায্য চাই।

তালেবান কাবুল দখলের পর আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো আফগানিস্তান থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়। এছাড়া পশ্চিমা দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকে থাকা আফগান সরকারের রিজার্ভ তহবিল আটকে দেয় সেই দেশগুলোর সরকার। এর ফলে আফগানিস্তানের সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে বেতন পাচ্ছেন না।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »