দূরবর্তী দ্বীপে রাজধানী নিতে ইন্দোনেশিয়ায় আইন পাস

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৮ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

দূরবর্তী দ্বীপে রাজধানী নিতে ইন্দোনেশিয়ায় আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৯ ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:২১ ১৮ জানুয়ারি ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেগাসিটি জাকার্তা থেকে রাজধানী স্থানান্তরে একটি বিল অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার পার্লামেন্ট। বিল অনুযায়ী, দেশটির রাজধানী দূরবর্তী বোর্নিও দ্বীপের কালিমানতানে স্থানান্তরিত হবে। নতুন এই রাজধানীর নাম রাখা হয়েছে ‘নুসানতারা’। প্রাচীন জাভানিস এই শব্দের অর্থ হচ্ছে – বাইরের দ্বীপ।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) হাউস স্পিকার পুয়ান মহারানি রাজধানী স্থানান্তরে পার্লামেন্টে এ বিল অনুমোদনের কথা জানান। বিলটি অনুমোদনে সেদিনই দেশটির পার্লামেন্টে ভোটাভুটি হয়। বিলটি আইনে পরিণত হওয়ার মধ্য দিয়ে দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদোর একটি উচ্চাভিলাষী প্রস্তাব (মেগা প্রকল্প) আইনি কাঠামোতে রূপ পাবে।

রাজধানীর উন্নয়নে অর্থায়নসহ অন্যান্য বিষয় কীভাবে পরিচালিত হবে, তা এই আইনের মাধ্যমে নির্ধারিত হবে।

আরো পড়ুন>> কানাডা থেকে পাঠানো পার্সেলে বেইজিংয়ে ছড়িয়েছে ওমিক্রন, দাবি চীনের

ইন্দোনেশিয়ার বর্তমান রাজধানী জাকার্তার জনসংখ্যা প্রায় এক কোটি। ব্যস্ত মেগাসিটি জাকার্তা নানা সমস্যায় জর্জরিত। এরমধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী যানজট, বন্যা ও বায়ুদূষণ।

এর আগে ২০১৯ সালে প্রেসিডেন্ট উইদোদো প্রথম তার এ মেগা প্রকল্পের পরিকল্পনা ঘোষণা করেন। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে তার অগ্রগতি বিলম্বিত হচ্ছিল।

বোর্নিও বিশ্বের তৃতীয় বৃহত্তম দ্বীপ। দ্বীপটি রাজনৈতিকভাবে তিনটি অংশে বিভক্ত। বোর্নিও দ্বীপের কালিমানতান অংশটি ইন্দোনেশিয়ার। এই অংশ ইন্দোনেশীয় বোর্নিও নামেও পরিচিত।

সূত্র: আল-জাজিরা

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »