টিকা না নেয়াদের ওপর করারোপ করছে কানাডা

ঢাকা, সোমবার   ২৭ জুন ২০২২,   ১৩ আষাঢ় ১৪২৯,   ২৮ জ্বিলকদ ১৪৪৩

Beximco LPG Gas

টিকা না নেয়াদের ওপর করারোপ করছে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৩ ১২ জানুয়ারি ২০২২  

ছবি: জাস্টিন ট্রুডো

ছবি: জাস্টিন ট্রুডো

বিশ্বের অন্যান্য দেশের মত কানাডাতেও বেড়েছে করোনা মহামারির সংক্রমণ। দেশটির বিভিন্ন প্রদেশে বৃদ্ধি পেয়েছে ভাইরাসটিতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এ অবস্থায় দেশটির কুইবেক প্রদেশে যারা টিকা নেননি, তাদের ওপর স্বাস্থ্যবিষয়ক কর আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সংবাদমাধ্যম সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার কুইবেক প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণে গোটা দেশের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে। সম্প্রতি সেখানে ফের করোনার সংক্রমণ বেড়েছে। এ কারণে প্রদেশটির স্বাস্থ্য বিভাগ পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে।

মঙ্গলবার (১১ জানুয়ারি) কুইবেকের প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, যারা টিকা নেননি, তাদের অর্থ গুনতে হবে। এই প্রথম কোনো দেশে করোনা টিকা না নেয়া ব্যক্তিদের আর্থিক সাজার আওতায় আনার সিদ্ধান্ত নেয়া হলো।

আরো পড়ুন>> ঋণের আবেদন খারিজ, রেগে ব্যাংকে আগুন ধরিয়ে দিলেন যুবক

কুইবেক প্রদেশের সরকারের হিসাব অনুযায়ী, সেখানে ১২ দশমিক ৮ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। কিন্তু হাসপাতালে যারা ভর্তি হয়েছেন, তাদের অর্ধেকই এই টিকা না নেয়া ব্যক্তি।

কানাডার কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যমতে, কুইবেকের ১৫ শতাংশ মানুষ টিকা নেননি। ১ জানুয়ারির হালনাগাদ নথি থেকে এসব তথ্য জানা গেছে।

কুইবেকের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেছেন সেখানকার সরকারপ্রধান ফ্রাঙ্কসোয়া লেগাউল্ট। তিনি বলেন, যারা এখনো করোনার টিকার এক ডোজও নেননি, তাদের অর্থ দিতে হবে। ‘বেশ বড় অঙ্কের’ অর্থই দিতে হবে—এমন ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে কী পরিমাণ অর্থ দিতে হবে, তা জানাননি।

আরো পড়ুন>> বিয়ে বাড়িতে মিললো ব্যাগভর্তি নরকঙ্কাল!

এর আগে গত সপ্তাহে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কুইবেক। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, যারা সরকারি দোকান থেকে গাঁজা বা মদ কিনবেন, তাদের টিকার সনদ দেখাতে হবে।

নতুন পদক্ষেপ সম্পর্কে কুইবেক সরকারের প্রধান বলেন, টিকা নিয়ে প্রায় ৯০ শতাংশ মানুষ ত্যাগ শিকার করেছেন। তাদের সঙ্গে ন্যায্যতার প্রশ্নটি এখন আসছে। এই ব্যক্তিদের কাছে ঋণী বলেও মন্তব্য করেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »