লেবাননে সংকট নিরসনে কাজ করবে ফ্রান্স-সৌদি

ঢাকা, সোমবার   ১৭ জানুয়ারি ২০২২,   ৩ মাঘ ১৪২৮,   ১২ জমাদিউস সানি ১৪৪৩

লেবাননে সংকট নিরসনে কাজ করবে ফ্রান্স-সৌদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০০ ৫ ডিসেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রিয়াদ ও বৈরুতের মধ্যে কূটনৈতিক সংকট সমাধানে ফ্রান্সে এবং সৌদি আরবের পক্ষ থেকে লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতির সঙ্গে যৌথ ফোনকলের আয়োজন করা হয়। শনিবার আণঞ্চলিক সফরে অংশ হিসেবে সৌদি আরবে যাওয়া ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অবস্থানের মধ্য দিয়ে এ ফোনকলের আয়োজন করা হলো।

ইমেয়েনে সৌদি জোটের যুদ্ধ পরিচালনার কঠোর সমালোচনা করেন লেবাননের সরকারের এক মন্ত্রী। এরপর গত মাসে সৌদি আরব ও উপসাগরীয় দেশগুলো বৈরুত থেকে রাষ্ট্রদূতদের প্রত্যাহার করে নেয়। স্থানীয় সময় শুক্রবার ওই মন্ত্রী পদত্যাগ করেন।

ফরাসি প্রেসিডেন্ট সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে আলোচনার জন্য সৌদি আরবে ছিলেন। তখন তিনি সাংবাদিকদের বলেন যে রিয়াদ স্বল্পমেয়াদে আর্থিকভাবে পুনরায় সম্পৃক্ত হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

সৌদি আরব ছাড়ার সময় তিনি আরো বলেন, আমরা প্রতিশ্রুতি দিচ্ছি লেবাননের মানুষকে বাণিজ্যিক ও অর্থনীতি পুনরুদ্ধারে সব ধরনের সহযোগিতা করার। ফরাসি প্রেসিডেন্ট ইঙ্গিত দেন যে, ফ্রান্স ও সৌদি আরব লেবাননকে মানবিক সহায়তা দিতে একসঙ্গে কাজ করবে।

এদিকে, লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি বলেন, সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে প্রিন্স সালমান ও ম্যাক্রোঁর সঙ্গে আলোচনা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »