ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আহ্বান

ঢাকা, বুধবার   ২৬ জানুয়ারি ২০২২,   ১২ মাঘ ১৪২৮,   ২১ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিতে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৫ ২৯ নভেম্বর ২০২১   আপডেট: ১১:০৯ ২৯ নভেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। ফাইল ছবি

করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর প্রতিবেশী দেশসহ দক্ষিণ আফ্রিকার ওপর জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

দেশটির স্থানীয় সময় রোববার এক বক্তব্যে রামাফোসা এ আহ্বান জানান। এ সময় তিনি বলেন, ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়ার পেছনে কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই এবং বৈষম্যের শিকার হচ্ছে তার দেশ।

একই সঙ্গে সিরিল রামাফোসা আরো জানান, বিশ্বের বিভিন্ন দেশের এ ধরনের প্রতিক্রিয়ায় তিনি গভীরভাবে মর্মাহত। এটি অন্যায় করা হচ্ছে।

তিনি অভিযোগের সুরে বলেন, নিষেধাজ্ঞা নতুন ধরন ছড়ানো বন্ধ করতে কার্যকর কোনো পদক্ষেপ নয়। এটি বরং অর্থনীতির আরও বড় ক্ষতি বয়ে আনবে এবং করোনা মহামারি ঠেকাতে ভুক্তভোগী দেশগুলোর সক্ষমতা হ্রাস করে ফেলবে।

এদিকে দক্ষিণ আফ্রিকায় এ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করার প্রথম সারিতে রয়েছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাষ্ট্র।

গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) দক্ষিণ আফ্রিকায় করোনার এ নতুন ধরন ওমিক্রনের শনাক্তের বিষয়টি নিশ্চিত করে জানায়, অন্যান্য ধরনের তুলনায় এটি দ্রুত রূপান্তর ঘটিয়ে ছড়ানোর সক্ষমতা রাখে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থা মন্ত্রণালয় গত সপ্তাহে ২২ জন ওমিক্রন শনাক্তের খবর জানালেও নতুন ধরন বর্তমানে দেশটির বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ছে। সূত্র: বিবিসি, আল-জাজিরা

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »