ওমিক্রন আতঙ্কে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করতে যাচ্ছে ইসরায়েল

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

ওমিক্রন আতঙ্কে বিদেশি নাগরিকদের প্রবেশ নিষিদ্ধ করতে যাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৬ ২৮ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৫৭ ২৮ নভেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের ‘অতি সংক্রামক’ নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার আতঙ্কে ১৪ দিনের জন্য বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে ইসরায়েল কর্তৃপক্ষ। নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত এখন সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

রোববার (২৮ নভেম্বর) স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের মন্ত্রিসভা এ নিষেধাজ্ঞার বিষয়টি অনুমোদন দেবে। মন্ত্রিসভার অনুমোদনের পর স্থানীয় সময় আজ মধ্যরাতে নিষেধাজ্ঞা কার্যকর হতে পারে।

করোনার নতুন ধরনটির নাম ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্রিক অক্ষর অনুযায়ী দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার এ নতুন ধরনের নাম রেখেছে। প্রাথমিকভাবে ধরনটির নাম দেওয়া হয়েছিল ‘বি.১.১.৫২৯’।

করোনার নতুন ধরন নিয়ে ডব্লিউএইচওর টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপের এক জরুরি ভার্চ্যুয়াল বৈঠকের পর একে উদ্বেগজনক হিসেবে ঘোষণা করা হয়।

করোনার নতুন ধরন নিয়ে বিশ্বে উদ্বেগ সৃষ্টি হয়েছে। সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও নানা বিধিনিষেধের মতো পদক্ষেপ নেওয়া শুরু করেছে এশিয়া ও ইউরোপের দেশগুলো।

ইসরায়েলে করোনার ‘ওমিক্রন’ ধরনের একজন রোগী শনাক্ত হয়েছেন। ইসরায়েলের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। এ ঘটনার পর ইসরায়েল নানা সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করেছে।

ইসরায়েলের করোনা–সংক্রান্ত মন্ত্রিসভা গতকাল শনিবার রাতে একটি সংকটকালীন বৈঠক করে। এই বৈঠকে মন্ত্রিসভা একাধিক নতুন বিধিনিষেধ আরোপের বিষয়ে সম্মত হয়। এখন এসব বিধিনিষেধ মন্ত্রিসভার বৃহত্তর বৈঠকে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।

নতুন বিধিনিষেধ অনুযায়ী, বাইরে থাকা ইসরায়েলের যেসব নাগরিক টিকা নিয়েছেন, তাদের ইসরায়েলে প্রবেশ করতে হলে তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে। আর যারা টিকা নেননি, তাদের সাত দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে।

গতকাল দিনের শুরুর দিকে ইসরায়েলি কর্তৃপক্ষ আফ্রিকার ৫০টি দেশকে ‘লাল’ তালিকাভুক্ত করে। এসব দেশ থেকে যেসব ইসরায়েলি নাগরিক ইসরায়েলে যাবেন, তাদের সরকার অনুমোদিত হোটেলে কোয়ারেন্টাইন ও করোনার পরীক্ষা করতে হবে।

ইসরায়েলে ১৩ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ৮৭ হাজারের বেশি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »