ব্রিটেনে শক্তিশালী ঝড়ের তাণ্ডব, নিহত ২

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

ব্রিটেনে শক্তিশালী ঝড়ের তাণ্ডব, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৪০ ২৭ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যের উত্তরপূর্বাঞ্চলীয় কয়েকটি এলাকায় শক্তিশালী ঝড় আরউইনের তাণ্ডবে অন্তত দু’জন নিহত হয়েছেন। ঝড়ের তাণ্ডবে গাছপালা উপড়ে হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া প্রবল তুষারপাতের কারণে রাস্তাঘাটে অনেক গাড়ি আটকা পড়েছে বলে শনিবার দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

দেশটির আবহাওয়া দফতর শুক্রবার আবহাওয়ার পূর্বাভাষের বিরল রেড অ্যালার্ট জারি করেছিল। শুক্রবার দিবাগত রাতে দেশটির উত্তরাঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় প্রায় ১৬০ কিলোমিটার বেগে ঝড় আঘাত হানে। ঝড়ের পাশাপাশি কিছু এলাকায় প্রচণ্ড তুষারপাত হয়েছে।

প্যারিস থেকে ম্যানচেস্টারগামী বিমানের এক নারীযাত্রী টুইটারে একটি ভিডিও টুইট করেছেন। এতে দেখা যায়, গভীর রাতে তাকে বহনকারী বিমান ম্যানচেস্টারে অবতরণে রীতিমতো লড়াই করছে। প্রথম প্রচেষ্টায় পাইলট বিমানটি অবতরণে ব্যর্থ হওয়ায় অনেক যাত্রী চিৎকার ও কান্না করছিলেন। পরে দ্বিতীয় চেষ্টায় বিমানটি অবতরণে সফল হন পাইলট।

ব্রিটেনের আবহাওয়া দফতর বলছে, উপকূল থেকে লোকজনকে দূরে থাকা উচিত। উত্তাল সাগরের ঢেউ এবং ভেসে আসা ধ্বংসস্তূপ জীবনের জন্য হুমকি। দেশটির পুলিশ বলেছে, শুক্রবার গভীর রাতে নর্দার্ন আয়ারল্যান্ডে গাছ উপড়ে গাড়ির ওপর পড়ায় এক ব্যক্তি নিহত হয়েছেন। উত্তরপশ্চিম ইংল্যান্ডের লেইক ডিস্ট্রিক্টে গাছ পড়ে অন্য একজনের প্রাণহানি ঘটেছে।

ব্রিটেনের বিদ্যুৎসেবা বিভাগের তথ্য অনুযায়ী, ঝড়ের তাণ্ডবে সবচেয়ে ক্ষতির সম্মুখীন হয়েছে স্কটল্যান্ড। সেখানকার ৭৫ হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। নিউক্যাসেলের উত্তরে এক্সপ্রেস ট্রেনের সেবা স্থগিত করা হয়েছে।

স্কটল্যান্ডের অনেক এলাকায় ধ্বংসস্তুপের কারণে রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে। এই এলাকায় শুক্রবার দুপুরের দিকে শুরু হওয়া তুষারপাতের কারণে যোগাযোগ ব্যবস্থা মারাত্মক ব্যাহত হয়েছে।

নর্দার্ন আয়ারল্যান্ড এবং স্কটল্যান্ডে অনেক গাছপালা উপড়ে পড়ায় এবং তুষারপাতের কারণে সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকের পোস্ট এবং দেশটির ট্রাফিক পুলিশের তথ্য অনুযায়ী, রাস্তায় আটকা পড়া যানবাহনের ভেতরে অনেক চালক ঘুমিয়ে রাত কাটিয়ে দিয়েছেন।

পুলিশ বলছে, ম্যানচেস্টার এবং লিডসের মোটরওয়ের একাংশে তুষারে আটকা পড়েছে প্রায় ১২০টি লরি। টুইটারে টুইট করা ছবিতে দেখা যায়, এই মোটরওয়েতে সাদা তুষারে ঢাকা পড়েছে অনেক লরি।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »