‘ওমিক্রন’ আতঙ্কে বাতিল হল বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন

ঢাকা, শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২,   ৮ মাঘ ১৪২৮,   ১৬ জমাদিউস সানি ১৪৪৩

‘ওমিক্রন’ আতঙ্কে বাতিল হল বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৪ ২৭ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে শেষ মুহূর্তে স্থগিত করা হয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন। আগামী মঙ্গলবার (৩০ নভেম্বর) সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

চার বছরের মধ্যে এটি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বৃহত্তম বাণিজ্য সম্মেলন। শনিবার ভারতের বার্তাসংস্থা পিটিআই জানায়, সম্মেলন অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করা হয়েছে।

এটি বাণিজ্য সংস্থার ১২তম মন্ত্রী পর্যায়ের সম্মেলন। সুইজারল্যান্ডের জেনেভায় এ সম্মেলন হওয়ার কথা ছিল। দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর বাইরে নয় সুইজারল্যান্ডও।

ওমিক্রনকে করোনার সবচেয়ে ভয়ানক ধরন বলে ইতোমধ্যে বর্ণনা করেছেন বিশ্লেষকরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এটিকে ‘উদ্বেগের ধরন’ বলেও মন্তব্য করেছে।

ডব্লিউটিও’র প্রত্যাশা ছিল, চারদিনের এ সম্মেলন তাদের সংস্থায় নতুন প্রাণ সঞ্চার ঘটাবে। সেইসঙ্গে নানা সমস্যার বিষয়ে মন্ত্রীরা একসঙ্গে বসে সিদ্ধান্ত নেবেন।

বাণিজ্য সংস্থাটির নতুন মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা এ সম্মেলনে মতভেদ দূর করতে, কোভিড ভ্যাকসিনের পেটেন্ট তুলে নেয়ার বিষয়ে একটি চুক্তির দিকে অগ্রসর হতে এবং মহামারি মোকাবেলায় ডব্লিউটিও’র ভূমিকা তুলে ধরার আশা করছিলেন।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগজনক করোনার ধরন ওমিক্রনের নাম ঘোষণার পর এ বাণিজ্য সম্মেলন শুরুর চারদিন আগে তা স্থগিত করা হয়।

নতুন ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার আতঙ্কে অনেক দেশ দক্ষিণ আফ্রিকা থেকে ফ্লাইট চলাচল বন্ধ করে দিয়েছে। এরমধ্যে বাংলাদেশও রয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন ইতোমধ্যে ফ্লাইট বন্ধ করে দিয়েছে।

এনগোজি ওকোনজো-ইওয়েলা বলেন, ‘মহাপরিচালক হিসেবে আমার অগ্রাধিকার হলো- এমসি ১২তে (মন্ত্রী পর্যায়ের ১২তম সম্মেলন) অংশগ্রহনকারী সব মন্ত্রী, প্রতিনিধি ও সুশীল সমাজের স্বাস্থ্য এবং নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া।’

জেনেভায় এ সম্মেলনে ১৬৪টি সদস্য দেশের ১০০-এর বেশি মন্ত্রী এবং ৪ হাজারের বেশি প্রতিনিধি অংশ নেয়ার কথা ছিল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী

English HighlightsREAD MORE »