করোনার নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

করোনার নতুন ভ্যারিয়েন্টের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪১ ২৬ নভেম্বর ২০২১   আপডেট: ০৯:৪১ ২৬ নভেম্বর ২০২১

ছবি: এপি

ছবি: এপি

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে পুরো বিশ্ব স্তম্ভিত। ভাইরাসটি প্রতিরোধে টিকা প্রয়োগ, বৈশ্বিক সচেতনতা বৃদ্ধিসহ নানা পদক্ষেপে করোনায় শনাক্ত ও মৃত্যু কমেছে। কিন্তু আবার আতঙ্ক সৃষ্টি করলো করোনার একটি নতুন ভ্যারিয়েন্ট। দক্ষিণ আফ্রিকায় করোনার ভ্যারিয়েন্টটির সন্ধান মিলেছে।- খবর-আল জাজিরা, গার্ডিয়ান, ভয়েস অব আমেরিকা।

আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে,  B.1.1.529 হিসেবে চিহ্নিত ভাইরাসটি বহুবার নিজের মধ্যে রূপান্তর ঘটাতে পারে। বতসোয়ানা ও হংকং থেকে দক্ষিণ আফ্রিকায় আসা ভ্রমণকারীদের মধ্যেও এ ভ্যারিয়েন্টটি পাওয়া গেছে।

এতে আরো জানানো হয়, কম সংখ্যক করোনার নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে বিষয়টি উদ্বেগের । নতুন ভ্যারিয়েন্টের সম্ভাব্য প্রভাব সম্পর্কে জানার চেষ্টা চলছে। 

ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজেস (এনআইসিডি) জানায়, জিনোমিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ২২ জনের শরীরে করোনার নতুন ভ্যারিয়েন্ট B.1.1.529 পাওয়া গেছে। 

দক্ষিণ আফ্রিকার নেটওয়ার্ক ফর জেনোমিক সার্ভিলেন্স থেকে তুলিও ডি অলিভেইরা সংবাদ সম্মেলনে বলেছেন, দুর্ভাগ্যবশত, আমরা করোনার নতুন একটি ভ্যারিয়েন্ট শনাক্ত করেছি, যেটি দক্ষিণ আফ্রিকার জন্য উদ্বেগের।

ডেইলি বাংলাদেশ/এমকেএ