অতিরিক্ত মানসিক চাপ সামলে নিন তিন উপায়ে

ঢাকা, শনিবার   ২৭ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৩ ১৪২৮,   ২০ রবিউস সানি ১৪৪৩

অতিরিক্ত মানসিক চাপ সামলে নিন তিন উপায়ে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৭ ২৫ নভেম্বর ২০২১  

মানসিক চাপ। ছবি: সংগৃহীত

মানসিক চাপ। ছবি: সংগৃহীত

কোনো না কোনো সমস্যা সবার জীবনেই কমবেশি হয়। অনেকেই এসব সমস্যা খুব সহজে মেনে নিতে পারেন না। ফলে তারা অতিরিক্ত মানসিক চাপে ভুগেন। কিন্তু অতিরিক্ত মানসিক চাপের কারণে শারীরিক সমস্যা তৈরি হয়। তাইতো আমাদের এই বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।

অতিরিক্ত মানসিক চাপে রাতে ঘুম না হওয়া, ওজন বেড়ে যাওয়া, পরবর্তীকালে ডায়াবেটিস এবং হৃদরোগের আশঙ্কাও বেড়ে যায়। তাই মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। কিছু সহজ উপায় মেনে চললেই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো- 

ফলের আশা করবেন না

জীবনের ছোট ছোট লক্ষ্য তৈরি করুন। সেই মতো কাজ করুন। কিন্তু তাতে কতটা লাভ হলো, তা নিয়ে খুব বেশি চিন্তা করবে না। চেষ্টা করুন ছোট ছোট বিষয়ে আনন্দ খুঁজে নিতে।

নিজের সেরাটা দিন

লাভ-ক্ষতি নিয়ে প্রথমেই হিসাব না করে নিজের সেরাটা দিন। প্রত্যেকটা কাজ নিজের মতো করে করার চেষ্টা করুন। সেই চেষ্টায় যদি আপনার তরফ থেকে কোনো রকম ত্রুটি না থাকে, তাহলে আফশোসের রাস্তাও থাকবে না।

ইতিবাচক চিন্তা

কোনো সুযোগ ফসকে গেলে তা নিয়ে নেতিবাচক চিন্তা ধরে না রেখে ইতিবাচক দিকগুলো বেছে নিন। বরং কোন কোন নতুন সুযোগ আসতে পারে, তা নিয়ে ভাবনাচিন্তা করুন। অনেকে সময়ে আমাদের চিন্তাধারাই আমাদের জীবনের গতি নির্ধারণ করে।

ডেইলি বাংলাদেশ/এএ