শীতে বেড়াতে গেলে সঙ্গে যা রাখা জরুরি 

ঢাকা, রোববার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২১ ১৪২৮,   ২৮ রবিউস সানি ১৪৪৩

শীতে বেড়াতে গেলে সঙ্গে যা রাখা জরুরি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩১ ২৫ নভেম্বর ২০২১  

শীতে বেড়াতে গেলে সঙ্গে যা রাখা জরুরি। ছবি: সংগৃহীত

শীতে বেড়াতে গেলে সঙ্গে যা রাখা জরুরি। ছবি: সংগৃহীত

চলছে শীতকাল। গরমের অস্বস্তি কাটিয়ে সবার মধ্যে স্বস্তি এনে দেয় শীত। বছরের এই সময়টা বেশিরভাগ মানুষই দূরে কোথাও বেড়াতে যাওয়ার জন্য বেছে নেন। কারণ এই শীত শীত আবহাওয়ায় ঘুরতে যাওয়ার মজাই আলাদা। সব মিলিয়ে নভেম্বর-ডিসেম্বর মাসগুলোতে বেড়ানোর পরিমাণ একটু বেড়েই যায়।

এই সময়টা কেউ কেউ নানা কিংবা দাদা বাড়ি বেড়াতে যান। আবার কেউ কেউ দেশের দর্শনীয় জায়গাগুলোতে বেড়াতে যান। সুযোগ পেলে কেউ আবার ঘুরে আসেন দেশের বাইরে থেকেও। আপনিও যদি এই সময় বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে থাকেন, তবে খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের প্রতি। সঙ্গে কী কী নেবেন তার একটি তালিকা তৈরি করে নিন, যেন কিছু বাদ না পড়ে। চলুন তবে জেনে নেয়া যাক বেড়াতে যাওয়ার সময় কী কী জিনিস সঙ্গে রাখা জরুরি- 

জুতা

শীতের সময়ে খেয়াল রাখতে হবে জুতার দিকে। যেখানে যাচ্ছেন, সেখানকার আবহাওয়ার ধরন বুঝে সঙ্গে জুতা নিয়ে নিন। নয়তো শীতের কারণে পায়ের ত্বকে নানা সমস্যা হতে পারে।

টিস্যু পেপার

টিস্যু পেপারের অনেক কার্যকারিতা। এটি নানা কাজে ব্যবহার করা যায়। বিশেষ করে টয়লেট শেষে এর প্রয়োজন বেশি পড়ে। তাই কোথাও বেড়াতে যাওয়ার আগে টিস্যু পেপার অবশ্যই সঙ্গে রাখুন। 

রোদ চশমা

শীত বলে তো আর রোদ না উঠে থাকবে না। শীতের রোদ মিষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তেতে ওঠে। তাই শীতে বেড়াতে গেলে সঙ্গে রাখুন রোদ চশমাও। এতে রোদের ক্ষতি থেকে আপনার চোখ বাঁচাতে পারবেন।

প্রয়োজনীয় কাগজপত্র

বেড়াতে বের হওয়ার আগে প্রয়োজনীয় কাগজপত্র গুছিয়ে নিন। যেসব কাগজপত্র দরকার সেগুলো সঙ্গে রাখুন। ন্যাশনাল আইডি কার্ড, বিবাহিত হলে ঝামেলা এড়ানোর জন্য কাবিননামার ফটোকপি, অফিসিয়াল আইডি কার্ড, বিদেশ যাওয়ার ক্ষেত্রে পাসপোর্ট ও ভিসার কাগজ গুছিয়ে সঙ্গে রাখুন। বর্তমানে করোনার টিকা গ্রহণের সার্টিফিকেটও সঙ্গে রাখতে হচ্ছে।

পোর্টেবল ফিল্টার

যেখানে বেড়াতে গিয়েছেন সেটি যদি দুর্গম এলাকা হয় তাহলে পানির সমস্যায় পড়তে হতে পারে। কিন্তু পানি পান করে তো থাকা যায় না। আবার সেখানকার পানি পান করলে অসুস্থ হয়ে যাওয়ার ভয় থাকে। তাই এই সমস্যা এড়াতে সঙ্গে রাখতে পারেন পোর্টেবল ওয়াটার ফিল্টার। এতে পানি পান করা নিয়ে সমস্যায় পড়তে হবে না। যেকোনো জায়গায়ই পানি পান করতে পারবেন।

মশার স্প্রে

যেখানে বেড়াতে যাচ্ছেন সেটি যদি খোলা জায়গা হয় তবে মশা বা অন্য কীটপতঙ্গের সমস্যা হতে পারে। এই সমস্যা শীতের সময় সবচেয়ে বেশি হয়। তাই এ ধরনের সমস্যা থেকে বাঁচতে মশা বা পোকা তাড়ানোর স্প্রে সঙ্গে রাখুন।

শীতের পোশাক

শীতের সময় তো শীতের পোশাক পরেই যাবেন। তবে যেখানে যাচ্ছেন, সেখানে আপনার এলাকার থেকে বেশি শীত হতে পারে। তাই বাড়তি কিছু গরম পোশাক সঙ্গে নিন। চাদর, সোয়েটার, মাফলার, টুপি, মোজা এগুলো সঙ্গে নিন। তাতে শীত বেশি হলেও আপনাকে অসুবিধায় পড়তে হবে না।

ফোনের প্যাকেট

বেড়াতে গিয়ে আপনার ফোনে কোনোভাবে পানি ঢুকে গেলে কেমন হবে? ফোন অচল হওয়া মানে আপনিও অনেকাংশে অচল হয়ে গেলেন! তাই সাবধানতা অবলম্বন করতেই হবে। সঙ্গে রাখুন ওয়াটার প্রুফ প্যাকেট। এ ধরনের প্যাকেটের ভেতর ফোন রেখে বাইরে থেকে ব্যবহার করা যায়। তাই ভেতরে পানি ঢুকে যাওয়ার ভয় নেই। 

ফ্লাস্ক

বেড়াতে যাওয়ার সময় আরেকটি প্রয়োজনীয় জিনিস হলো ফ্লাস্ক। অনেকের চা-কফি খাওয়ার অভ্যাস, শীতে অনেক ক্ষেত্রে দরকার হতে পারে গরম পানির। তাই এসময় বেড়াতে গেলে ছোট একটি ফ্লাস্ক সঙ্গে রাখুন। এটি অনেক কাজে আসবে।

ওষুধ

ভাবছেন, বেড়াতে গেলে সঙ্গে ওষুধ কেন রাখবো! মনে রাখবেন, অসুখ কিন্তু বলে-কয়ে আসে না। আবার স্থান পরিবর্তনের প্রভাবও পড়তে পারে আপনার শরীরে। তাই জ্বর, মাথা ব্যথা, পেটের সমস্যা, সর্দি-কাশি ইত্যাদির সাধারণ কিছু ওষুধ সঙ্গে রাখতে পারেন। শীতের সময়ে অনেকের ত্বকে ছত্রাকঘটিত সংক্রমণ হতে পারে। এমনটা হলে সেক্ষেত্রে এর ওষুধ সঙ্গে রাখবেন। সেইসঙ্গে ব্যথা কমানোর মলম বা স্প্রেও সঙ্গে রাখতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এএ