‘অসৎ লোকদের’ পদ থেকে সরাবে তালেবান

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

‘অসৎ লোকদের’ পদ থেকে সরাবে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১১ ২৪ নভেম্বর ২০২১  

ছবি: সিরাজুদ্দিন হাক্কানি

ছবি: সিরাজুদ্দিন হাক্কানি

আফগানিস্তানের সুনাম রক্ষায় সরকারের বিভিন্ন পদে থাকা ‘অসৎ-দুশ্চরিত্র লোকদের’ অপসারণের জন্য একটি কমিশন গঠন করেছে তালেবান। আফগানিস্তানের সুনাম রক্ষায় এ পদক্ষেপ নিচ্ছে তারা।

মঙ্গলবার (২৩ নভেম্বর) তালেবানের উপপ্রধান ও আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি এক অডিও রেকর্ডিংয়ে বলেন, আমরা জেনেছি যে খারাপ চরিত্রের লোকজন (তালেবানের) পদে ঢুকেছে। এতে ইসলামিক আমিরাতের (আফগানিস্তান) দুর্নাম হচ্ছে এবং তারা তাদের স্বার্থ হাসিল করছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী ওই অডিও বার্তার সত্যতা নিশ্চিত করেছেন তালেবান কর্মকর্তারা। হাক্কানি তার বার্তায় আরও বলেন, আমাদের বিনীত কামনা হচ্ছে, অল্প সংখ্যক লোক থাকুক কিন্তু তারা খাঁটি ও আন্তরিক হউক যেন এই আন্দোলন ক্ষতিগ্রস্ত না হয়।

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে প্রধান করে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে ‘পদমর্যাদা শুদ্ধিকরণ কমিশন’ নামে এক কমিশন গঠন করা হয়েছে।

এই কমিশন গঠন করা অত্যন্ত জরুরি হয়ে উঠেছিল বলে মন্তব্য করেছেন হাক্কানি। তিনি বলেন, আমি আমাদের ভাইদের বলতে চাই, এই কমিশনকে সহযোগিতা করুন আর ব্যক্তিগত বন্ধুত্বের ভিত্তিতে খারাপ চরিত্রের কাউকে রক্ষা বা সমর্থন করবেন না।

তালেবান গেরিলা ধরনের বিদ্রোহী বাহিনী থেকে পুরোপুরি একটি বেসামরিক প্রশাসনের পরিণত হওয়ার চেষ্টা করছে, হাক্কানির এই বার্তায়ও ফের এমন ইঙ্গিত পাওয়া গেল বলে মন্তব্য করা হয়েছে রয়টার্সের প্রতিবেদনে।

প্রসঙ্গত, চলতি বছরের আগস্টে আফগানিস্তানের পশ্চিমা সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করার আগে তালেবানরা দুই দশক ধরে বিদ্রোহী যোদ্ধা হিসেবে পরিচালিত হয়ে এসেছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী