উদ্যোক্তা-স্টার্টআপদের উন্নয়নে ইনোভেশন হাব তৈরি করবে ইউজিসি-আইডিয়া

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

উদ্যোক্তা-স্টার্টআপদের উন্নয়নে ইনোভেশন হাব তৈরি করবে ইউজিসি-আইডিয়া

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ২৪ নভেম্বর ২০২১   আপডেট: ১৮:২৪ ২৪ নভেম্বর ২০২১

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়- ছবি: সংগৃহীত

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়- ছবি: সংগৃহীত

দেশের বিশ্ববিদ্যালয়সমূহে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নের লক্ষ্যে ইনোভেশন হাব তৈরি করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এর সঙ্গে যুক্ত থাকবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্প।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বুধবার এ লক্ষ্যে ইউজিসি ও আইডিয়া প্রকল্প এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।

ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) মো. আব্দুর রাকিব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুযায়ী, দেশের প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে উদ্যোক্তা ও স্টার্টআপদের উন্নয়নে পর্যায়ক্রমে ইনোভেশন হাব তৈরি করা হবে। উদ্যোক্তাদের কল্যাণে ইন্ডাস্ট্রি-একাডেমিয়া, ইউজিসি এবং আইডিয়া প্রকল্প যৌথভাবে কাজ করবে। 

প্রশিক্ষণ, গ্রুমিং, অনুদান প্রদানসহ উদীয়মান ও সম্ভাবনাময় স্টার্টআপ বা উদ্যোক্তাদের সহযোগিতা করা হবে। পাশাপাশি সংশ্লিষ্ট একাডেমিক, গবেষক, শিল্প ও বাণিজ্য ক্ষেত্রের অভিজ্ঞ ব্যক্তিদের এ কার্যক্রমে রিসোর্স পার্সন হিসেবে সংযুক্ত করা হবে। এর ফলে উদ্যোক্তারা প্রযুক্তিগত ও ব্যবসায়িক ক্ষেত্রে নতুন নতুন জ্ঞান অর্জন করতে পারবে, যা তাদের উদ্ভাবন বা স্টার্টআপকে সফলভাবে এগিয়ে নিতে সক্ষম হবে।

এ সমঝোতার আওতায় ইউজিসি’র উদ্যোগে প্রতিবছর ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতা আয়োজিত হবে। শীর্ষ ১০০ উদ্যোগকে ইনোভেশন হাবের মাধ্যমে মেন্টরিং ও গ্রুমিং প্রদান করা হবে। এ প্রতিযোগিতায় স্টার্টআপরা তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির মাধ্যমে নিজেদের সিড ও গ্রোথ পর্যায়ে পৌঁছাতে সক্ষম হবে। একই সঙ্গে আইডিয়া প্রকল্প থেকে ‘মুজিব ১০০ আইডিয়া’ প্রতিযোগিতা সেরা ১০ স্টার্টআপকে আইডিয়া প্রকল্পের সিলেকশন কমিটির মূল্যায়নের ভিত্তিতে ১০ লাখ টাকা করে অনুদান প্রদান করা হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ/এইচএন