প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে সুইডেন

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

প্রথম নারী প্রধানমন্ত্রী পেতে যাচ্ছে সুইডেন

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৯ ২৪ নভেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুইডেনের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন বর্তমান অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হবেন তিনি।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শেষ মুহূর্তে পর্যাপ্ত সমর্থন নিশ্চিত করেছেন অ্যান্ডারসন। এর কয়েক ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেন তিনি।

চলতি মাসে ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্র্যাটদের নেতা নির্বাচিত হন ৫৪ বছর বয়সী এই নেত্রী। মঙ্গলবার বামপন্থিদের সঙ্গে চুক্তি চূড়ান্ত হয় তার।

পেনশনের পরিমাণ বৃদ্ধির শর্তে অ্যান্ডারসনকে সমর্থন দেয়ার আশ্বাস দিয়েছে লেফট পার্টি। পার্লামেন্টে বুধবারের ভোটে অ্যান্ডারসনের পক্ষে রায় দেবেন দলটির আইনপ্রণেতারা। স্টকহোমের স্থানীয় সময় সকাল ৯টার দিকে হবে ভোট।

সুইডেনের সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী পদপ্রার্থীর পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠদের সমর্থন দরকার হয় না। প্রার্থীর বিরোধিতাকারীরা সংখ্যাগরিষ্ঠ না হলেই চলে।

সোশ্যাল ডেমোক্র্যাটদের জোটের অংশীদার গ্রিন আর সেন্টার পার্টির সমর্থনও আগেই নিশ্চিত করেছেন অ্যান্ডারসন। তবে রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, শেষ মুহূর্তে সেন্টার পার্টি অ্যান্ডারসনের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে নিলেও অবাক হওয়ার কিছু নেই।

লেফট পার্টির প্রতি বেশি সহানুভূতিশীল হলে অ্যান্ডারসনের ওপর থেকে সমর্থন প্রত্যাহারের হুমকি আগেই দিয়েছিল মধ্যপন্থিরা।

পার্লামেন্টে ভোটে জিতলে রাজা কার্ল ষোড়শ গুস্তফের সঙ্গে বৈঠকের পর প্রধামন্ত্রী হিসেবে শুক্রবার আনুষ্ঠানিক দায়িত্ব নেবেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। স্থলাভিষিক্ত হবেন পূর্ববর্তী প্রধানমন্ত্রী স্তেফান লোফভেনের।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ