বিভিন্ন দেশের জনপ্রিয় সব রুটি

ঢাকা, রোববার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২১ ১৪২৮,   ২৮ রবিউস সানি ১৪৪৩

বিভিন্ন দেশের জনপ্রিয় সব রুটি

ফিচার ডেস্ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৫ ২৪ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৩১ ৪ ডিসেম্বর ২০২১

ইংল্যান্ডের ক্রামপেট। ছবি : সংগৃহীত

ইংল্যান্ডের ক্রামপেট। ছবি : সংগৃহীত

মানুষের তৈরি প্রাচীন একটি খাদ্য রুটি। খাবার হিসেবে পৃথিবীর প্রায় সব দেশেই রুটি সমাদৃত। অনেক দেশের প্রধান খাদ্যই রুটি। এই রুটিতে মিশে আছে দেশীয় সংস্কৃতির ছাপ। একেক দেশে রুটি তৈরির সংস্কৃতি একেক রকম। তৈরির কৌশলেও আছে ভিন্নতা।

চলুন জেনে নেই, বিভিন্ন দেশের জনপ্রিয় রুটির গল্প

ইংল্যান্ডের মাফিনস এবং ক্রামপেট

ইংল্যান্ডের জনপ্রিয় রুটির তালিকায় রয়েছে ইংলিশ মাফিনস এবং ক্রামপেট। এই দুই প্রকারের রুটি বহু বছর ধরে ইংল্যান্ডের ঐতিহ্যের সঙ্গে জড়িত। ক্রামপেট দেখতে অনেকটা কেক সদৃশ। এই রুটি তৈরিতে ইস্টের পরিবর্তে ব্যবহৃত হয় ব্রেড বেকিং সোডা। যা খেতে হয় মাখন বা জ্যাম দিয়ে। আর মাফিনস সাধারণত ডিম বা পনিরের সঙ্গে খাওয়া হয়।

ফ্রান্সের বাগুয়েত

ফ্রান্সের জনপ্রিয় রুটির নাম ‘বাগুয়েত’। ফ্রান্সে বেড়াতে গিয়ে অন্যতম এক উপভোগ্য বিষয় হলো সকালে রুটির দোকানের লাইন। তারপর হাত ভর্তি বাগুয়েত কিনে বাড়ি ফেরা। এ দৃশ্য ফ্রান্সে বাগুয়েতের প্রয়োজনীয়তার সাক্ষ্য দেয়।

ফ্রান্সের জনপ্রিয় রুটি বাগুয়েত

চীনের বাও

চীনের এই রুটি দেখতে সুন্দর, তুলতুলে। খানিকটা মিষ্টি স্বাদের। চীনের রেস্টুরেন্টগুলোতে পাওয়া যায় বিভিন্ন স্বাদের বাও। বিশ্বের অনেক দেশেই দেখা যায় এই রুটি।

চীনের রুটি বাও। ছবি : সংগৃহীত

ইতালির ফোকাক্সিয়া

ইতালির এক ঐতিহ্যবাহী রুটির নাম ফোকাক্সিয়া। ময়দা, লবণ, জলপাই তেলের সঙ্গে পেঁয়াজ, জলপাই মিশ্রিত করে উচ্চ তাপমাত্রায় তৈরি হয় সুস্বাদু এই রুটি। এই রুটি ইতালিয়ান পিজ্জা ও স্যান্ডউইচ তৈরিতে ব্যবহৃত হয়।

ইতালির ফোকাক্সিয়া

মার্কিন যুক্তরাষ্ট্রের ফিরব্রেড

ফিরব্রেড মার্কিন যুক্তরাষ্ট্রের অতি জনপ্রিয় এক রুটির নাম। তবে এই রুটির উৎপত্তিস্থল নিয়ে বিতর্ক রয়েছে। নেটিভ আমেরিকানরাই মূলত এই রুটি তৈরির মূল কারিগর। পরবর্তীতে তাদের রুটি তৈরির কলাকৌশল শিখে নেয় অন্যরা। এই রুটি তৈরির তিনটি প্রধান উপকরণ হলো ময়দা, চিনি এবং লার্ড নামের একধরনের চর্বিযুক্ত মশলা।

ইসরাইলের চাল্লা

বাইবেলের হিব্রু ভাষায় চাল্লা শব্দের অর্থ এক ধরনের রুটি বা কেক। এর মূল উপকরণ ময়দা। একটি চাল্লায় ১০ কাপের বেশি ময়দা ব্যবহার করা হয়।

বাইবেলের হিব্রু ভাষায় চাল্লা শব্দের অর্থ এক ধরনের রুটি বা কেক।

পাকিস্তানি রুমালি রুটি ও চাদর রুটি

পাকিস্তানে রুমালি ও চাদর রুটি বেশ বিখ্যাত। রুমালি রুটি দিয়েই সামোসা এবং রোল তৈরি হয়। যা রমজানের ইফতারে সবচেয়ে বেশি বিক্রিত রাস্তার খাবার। রমজান মাসে রুমালির চাহিদা বাড়ে বহুগুন। এই রুটি খুবই পাতলা এবং রুমালের মতো ভাঁজ করে পরিবেশন করা হয়। ক্যারিবীয় অঞ্চলে এটা দোস্তি রুটি নামে পরিচিত।

পাকিস্তানি রুমালি রুটি

মেক্সিকান টরটিলা

মেক্সিকান ‘টরটিলা’ ভুট্টা বা গম দিয়ে তৈরি এক ধরনের রুটি। এই টরটিলা মেক্সিকোসহ বিশ্বজুড়ে সমাদৃত।

ডেইলি বাংলাদেশ/কেবি