নিজেদের চাহিদা পূরণ করে সোলার প্যানেল বিদ্যুৎ জাতীয় গ্রিডে

ঢাকা, শনিবার   ২৭ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৪ ১৪২৮,   ২০ রবিউস সানি ১৪৪৩

নিজেদের চাহিদা পূরণ করে সোলার প্যানেল বিদ্যুৎ জাতীয় গ্রিডে

সুলতান মাহমুদ, দিনাজপুর ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪১ ২৪ নভেম্বর ২০২১   আপডেট: ১৬:১৭ ২৪ নভেম্বর ২০২১

দিনাজপুর বিরলে কাজী পোল্ট্রি লি. সোলার প্যানেলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ নিজেদের চাহিদা পুরণ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে। ছবি: ডেইলি বাংলাদেশ

দিনাজপুর বিরলে কাজী পোল্ট্রি লি. সোলার প্যানেলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ নিজেদের চাহিদা পুরণ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে। ছবি: ডেইলি বাংলাদেশ

দিনাজপুর বিরলে কাজী পোল্ট্রি লিমিটেড সোলার প্যানেলের মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ নিজেদের চাহিদা পূরণ করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছে। এতে করে দেশের বিদ্যুতের চাহিদা পূরণে কাজী ফার্মস গ্রুপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

২০১৮ সালের ৩০ জুন ২৩ দশমিক ৬৬ একর জমির ওপর বিরল কাজী পোল্ট্রি লিমিটেড বয়লার মুরগি থেকে ডিম উৎপাদন করতে গিয়ে এই প্রকল্পে ২০০ থেকে ২৫০ কিলোওয়াট বিদ্যুতের প্রয়োজন হয়। বিদ্যুতের চাহিদা পূরণ করতে গিয়ে কাজী ফার্মস গ্রুপ নিজস্ব উদ্যোগে গত ২ আগস্ট নিজেদের সীমানা প্রাচীরের মধ্যে অনাবাদি জমিতে ৮৪১টি প্যানেলের মাধ্যমে ৩৭০ দশমিক ০৪ কিলোওয়াট সোলার বিদ্যুৎ উৎপাদন করছে। 

কাজী ফামর্স গ্রুপ এই সোলার প্যানেল স্থাপন করে নিজেদের বিদ্যুতের চাহিদা পূরণ করেও জাতীয় বিদ্যুৎ গ্রিডে অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহ করছে।

বিরল কাজী পোল্ট্রি লিমিটেড গ্রীষ্মকালীন সময়ে নিজেদের বিদ্যুতের চাহিদা বেশি থাকায় কম পরিমাণে বিদ্যুৎ সরবরাহ করা যায় আর এখন শীতকালীন সময়ে এখন নিজেদের বিদ্যুতের চাহিদা থাকায় অধিক পরিমাণে বিদ্যুৎ সরবরাহ করতে পারছে বিরল কাজী পোল্ট্রি লিমিটেড। 

এতে করে জাতীয় পর্যায়ে বিদ্যুতের যে চাহিদা রয়েছে সেই বিদ্যুতের চাহিদা কিছুটা হলেও পূরণ করছে কাজী ফার্ম গ্রুপ। কাজী ফার্মস গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান বিরল কাজী পোল্ট্রি লিমিটেড দিনাজপুরের বিরল উপজেলার মঙ্গলপুর ইউপির চপইড় গ্রামে আনুষ্ঠানিকভাবে বয়লার মুরগির মাধ্যমে ডিম উৎপাদনের কাজ আনুষ্ঠানিকভাবে শুরু করে। এখানে ১০০ কর্মচারীর সমন্বয়ে এই বয়লার মুরগির ডিম উৎপাদনের কাজ করছে। এতে করে এই অঞ্চলসহ আশেপাশের বেশ কিছু অঞ্চলের মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। 

বিরল কাজী পোল্ট্রি লিমিটেডে এ কমসংস্থানের সুযোগ সৃষ্টি হওয়ায় এই অঞ্চলের অনেক বেকার সমস্যার অনেক সমাধান হয়েছে। 

বিরল কাজী পোল্ট্রি লি. এর ইঞ্জিনিয়ার হাসানুর রহমান বলেন, সোলার প্যানেলের মাধ্যমে এই প্রকল্পের জন্য সূর্যের আলো কাজে লাগিয়ে প্রতিদিন গড়ে ৩০০ কিলোওয়ার্ড বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। এতে করে আমাদের প্রল্পের বিদ্যুতের চাহিদা পুরণ করে জাতীয় বিদ্যুৎ গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করছি। 

তিনি আরো বলেন, দেশের চরাঞ্চলে সোলার প্যানেল স্থাপন করে দেশের বিদ্যুতের চাহিদা পুরণ করা সম্ভব বলে তিনি দাবি করেন।

বিরল কাজী পোল্ট্রি লিমিটেড এর ম্যানাজার ড. রাজ মাহমুদ বলেন, সোলার প্যানালের মাধ্যমে সূর্যের আলো থেকে প্রক্রিয়ার মাধ্যমে উৎপাদিত বিদ্যুৎ নিজেদের বিদ্যুতের চাহিদা পূরণ করছি। একদিকে যেমন আমাদের বিদ্যুতের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় হচ্ছে না অন্য দিকে বিরল কাজী পোল্ট্রি লিমিটেড থেকে অতিরিক্ত বিদ্যুৎ পল্লী বিদ্যুতের মাধ্যমে জাতীয় গ্রিডে বিদ্যুৎ   সরবরাহ করা হচ্ছে । 

তিনি আরো বলেন, দিনাজপুর বিরলের প্রত্যন্ত অঞ্চলে কাজী ফামর্স গ্রুপ বিরল কাজী পোল্ট্রি লিমিটেড বয়লার মুরগির মাধ্যমে ডিম উৎপাদন করে ডিমের চাহিদা যেমন পুরণ করছে ঠিক তেমনি জাতীয় পর্যায়ে পল্লী বিদ্যুতের মাধ্যমে দেশের বিদ্যুতের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

ডেইলি বাংলাদেশ/এমকে/জেএইচ