রোহিঙ্গাদের নিয়ে ভাসানচরের পথে সাত বাস

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

রোহিঙ্গাদের নিয়ে ভাসানচরের পথে সাত বাস

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৩ ২৪ নভেম্বর ২০২১   আপডেট: ১৪:২৭ ২৪ নভেম্বর ২০২১

রোহিঙ্গাদের নিয়ে ভাসানচরের পথে সাত বাস- ফাইল ছবি

রোহিঙ্গাদের নিয়ে ভাসানচরের পথে সাত বাস- ফাইল ছবি

সাত মাস বিরতির পর কক্সবাজারের শরণার্থী শিবিরগুলো থেকে সপ্তম দফায় (প্রথম দল) সাতটি বাসে ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছেন রোহিঙ্গারা। 

বুধবার সকাল ১১টার পর উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে চট্টগ্রামের পথে তাদের নিয়ে বাসগুলো রওনা দিয়েছে। সেখানে ২৫৭ জন রোহিঙ্গা রয়েছেন জানা গেছে। আজ আরো দল যাওয়ার কথা রয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ও সরকারের মধ্যে ভাসানচরে শরণার্থী ব্যবস্থাপনা বিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) হওয়ার পর প্রথমবারের মতো সেখানে রোহিঙ্গাদের নেয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ দফায় প্রায় দেড় হাজারের বেশি রোহিঙ্গা ভাসানচরে যাওয়ার কথা রয়েছে। 

অতিরিক্ত ত্রাণ ও শরণার্থী প্রত্যাবাসন কমিশনার শামসু দ্দৌজা নয়ন জানান, সপ্তম দফায় রোহিঙ্গাদের একটি দল উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশ্যে চট্টগ্রামে রওনা দিয়েছে।

প্রসঙ্গত, মিয়ানমারের সেনাদের অভিযান থেকে প্রাণে বাঁচতে দেশটির রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১১ লাখেরও বেশি রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় শরণার্থী শিবিরগুলোতে বসবাস করছেন। এদের বেশিরভাগই ২০১৭ সালে মিয়ানমারের সামরিক বাহিনীর নৃশংস অভিযানের সময়ে পালিয়ে এসেছিলেন। শরণার্থীদের চাপ কমাতে দুই বছর আগে অন্তত ১ লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর হাতিয়ার কাছে মেঘনা মোহনার দ্বীপ ভাসানচরে স্থানান্তরের পরিকল্পনা নেয় সরকার।

ডেইলি বাংলাদেশ/এমএস/এআর