ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের অভিযোগে গ্রেফতার ৫

ঢাকা, সোমবার   ০৬ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২২ ১৪২৮,   ২৯ রবিউস সানি ১৪৪৩

ভারতে সাবমেরিনের তথ্য ফাঁসের অভিযোগে গ্রেফতার ৫

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২০ ২৭ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতীয় নৌবাহিনীর সাবমেরিন আধুনিকীকরণ প্রকল্পের গুরুত্বপূর্ণ তথ্য পাচারের অভিযোগে দেশটির নৌবাহিনীর এক কর্মকর্তা ও দুইজন সাবেক অফিসারসহ মোট পাঁচ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) তাদের গ্রেফতার করে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়, নৌবাহিনীর রুশ সাবমেরিনগুলো আধুনিকীকরণ প্রকল্পের বেশ কিছু ‘স্পর্শকাতর’ নথি পাচারের সঙ্গে তারা জড়িত। গ্রেফতার হওয়া নৌসেনা কমান্ডার পর্যায়ের অফিসার। তাকে মুম্বাই থেকে গ্রেফতার করা হয়।

নৌবাহিনীর পক্ষ থেকেও তথ্য পাচারের অভিযোগের ঘটনা তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির নেতৃত্বে রয়েছেন রিয়ার অ্যাডমিরাল পর্যায়ের এক কর্মকর্তা।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, সাবমেরিনের কার্যকারিতা নির্ভর করে শত্রুর নজর ফাঁকি দেওয়ার ক্ষমতার ওপর। পানির নিচে সাবমেরিন কোন কম্পাঙ্কের কতখানি শব্দ করছে, কোন তরঙ্গদৈর্ঘ্যে তথ্য আদানপ্রদান করছে, তা জানা হয়ে গেলে সাবমেরিন চিহ্নিত করে ধ্বংস করার সুযোগ পেয়ে যায় শত্রু।

তবে রাশিয়া থেকে কেনা ভারতীয় নৌবাহিনীর সাবমেরিনগুলোর ঠিক কী কী তথ্য ফাঁস হয়েছে, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। কয়েক বছর আগে ফ্রান্স থেকে কেনা স্করপেন গোত্রের ছয়টি সাবমেরিনের ক্ষেত্রেও নৌবাহিনীর ‘ওয়ার রুম’ থেকে ‘স্পর্শকাতর তথ্য’ পাচারের অভিযোগ উঠেছিল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী