আইএসআইয়ের শীর্ষ পদে রদবদল

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৬ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

আইএসআইয়ের শীর্ষ পদে রদবদল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:১৮ ২৭ অক্টোবর ২০২১  

ছবি: নাদিম আহমেদ আনজুম ও ফাইজ হামিদ

ছবি: নাদিম আহমেদ আনজুম ও ফাইজ হামিদ

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) শীর্ষ পদে রদবদল হয়েছে। সংস্থাটির নতুন প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ আনজুম। আগামী ২০ নভেম্বর থেকে গোয়েন্দা সংস্থাটির দায়িত্ব তুলে দেওয়া হবে তার হাতে।

মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, আইএসআইয়ের বর্তমান মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন লেফটেন্যান্ট জেনারেল ফাইজ হামিদ। আগামী ১৯ নভেম্বর পর্যন্ত তিনি আইএসআইয়ের দায়িত্বে থাকবেন।

নাদিম আনজুম সর্বশেষ গত বছর করাচিতে পাকিস্তানের সেনাবাহিনীর ‘ভি কর্পস’–এর প্রধান হিসেবে নিয়োগ পান। আর ১৯ নভেম্বরের পর আইএসআইয়ের বর্তমান প্রধানের নতুন ঠিকানা হবে পেশওয়ারভিত্তিক সেনাবাহিনীর ‘১১তম কর্পস’। সেখানে তিনি প্রধানের দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবারই প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে বসেন দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে নতুন আইএসআই প্রধান নিয়োগের বিষয়ে আলোচনা করা হয় বলে উল্লেখ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বৈঠকে সম্ভাব্য আইএসআই প্রধানদের একটি তালিকা উপস্থাপন করে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তালিকায় থাকা সবার সাক্ষাৎকার নেন ইমরান নিজেই। এরপরই নাদিম আহমেদ আনজুমের নাম ঘোষণা করা হয়।

এদিকে ফাইজ হামিদকে ঠিক কী কারণে আইএসআইয়ের শীর্ষ পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে তা এখনও স্পষ্ট নয়। তবে এ পদে যে একটি রদবদল আসছে তার গুঞ্জন চলছিল গত প্রায় এক সপ্তাহ ধরে।

পাকিস্তানের রাজনীতি-বিশ্লেষকদের একাংশের ধারণা, আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান বাহিনীর সঙ্গে অতিরিক্ত ‘সখ্যতার’ কারণেই শীর্ষ নির্বাহীর পদ হারিয়েছেন ফাইজ হামিদ।

পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতি, জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই ও পররাষ্ট্র বিষয়ক সিদ্ধান্তের ক্ষেত্রে বরাবরই আইএসআইয়ের গভীর ও ব্যাপক ভূমিকা থাকে। এ কারণে সংস্থাটির শীর্ষ নির্বাহীর পদটি দেশটির সবচেয়ে গুরুত্বপূর্ণ পদগুলোর একটি।

এমন এক সময় আইএসআইয়ের শীর্ষ পদে রদবদল হলো, যখন পাকিস্তানের প্রতিবেশী দেশ আফগানিস্তানে তালেবান শক্তির উত্থান ঘটেছে এবং অর্থনৈতিক বিপর্যয়ের চরম পরিস্থিতি দেখা যাচ্ছে সেখানে। পাশাপাশি, আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসও নিজেদের উপস্থিতি প্রতিনিয়ত জানান দিচ্ছে বিভিন্ন ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মাধ্যমে।

তালেবান বাহিনী আফগানিস্তানের ক্ষমতায় আসীন হওয়ার পর এখন পর্যন্ত দুবার দেশটিতে সফরে গিয়ে বাহিনীর নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফাইজ হামিদ। সর্বশেষ চলতি মাসে সফরে গিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

তিন তারকাপ্রাপ্ত জেনারেল নাদিম আনজুম এর আগে পাঞ্জাব ও বেলুচিস্তান সেনাবাহিনীর প্রধান ছিলেন। আগামী ২০ নভেম্বর নতুন পদের দায়িত্ব নেবেন তিনি।

একই দিন আফগানিস্তানের সীমান্তঘেঁষা শহর পেশোয়ারের সেনা কমান্ডের দায়িত্ব নেবেন সংস্থার সাবেক প্রধান ফাইজ হামিদ।

ডেইলি বাংলাদেশ/মাহাদী