নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ইন্দোনেশিয়ায় ১১ শিক্ষার্থীর মৃত্যু

ঢাকা, বুধবার   ০১ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৮ ১৪২৮,   ২৪ রবিউস সানি ১৪৪৩

নদী পরিচ্ছন্ন করতে গিয়ে ইন্দোনেশিয়ায় ১১ শিক্ষার্থীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০০ ১৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে গিয়ে পানিতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। শনিবার দেশটির স্থানীয় প্রশাসন জানিয়েছে, ১৩ থেকে ১৫ বছর বয়সী দেড়শ’ শিক্ষার্থী নদীর আবর্জনা অপসারণে অংশ নেয়। এদের মধ্যে হঠাৎই পানিতে পড়ে যায় ২১ জন। পরে ১১ শিক্ষার্থী মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় দুইজন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

বাদুংয়ের অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক কার্যালয়ের প্রধান কর্মকর্তা দেদেন রিদওয়ানসিয়াহ জানান, কিশোররা যখন কাজে নামে তখন আবহাওয়া ভাল ছিল এবং সেখানে বন্যার পানির মতো অবস্থাও ছিল না। যারা পানিতে ডুবে যায় তারা একে অপরের হাত ধরে হাটছিল। এসময় তাদের একজন পিছলে পড়লে অন্যরাও পানিতে ডুবে যায়। ঘটনা জানার পর স্থানীয় বাসিন্দা ও উদ্ধারকারী টিমের সদস্যরা ১০ জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে পাঠায়। পরে স্থানীয় সময় শুক্রবার রাত পর্যন্ত উদ্ধার করা হয় মৃত ১১ ছাত্রকে।

 জানা গেছে, এসব শিক্ষার্থী পানিতে নামার সময় পানিতে ভেসে থাকার জন্য বিকল্প কোনো ব্যবস্থাগ্রহণ করেনি। বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যাচ্ছে, তারা হাত ধরাধরি করে নদী পার হচ্ছিল, যেটি এখানে বেশ জনপ্রিয়।

ইন্দোনেশিয়ায় নভেম্বর মাসের শেষের দিকে বর্ষাকালে শিশু কিশোরদের নদীতে ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ। তবে দুর্যোগ প্রশমন সংস্থার আনুষ্ঠানিক সতর্কতার সত্ত্বেও নদীতে পরিষ্কার অভিযানে যায় শিক্ষার্থীরা।

উল্লেখ্য, দেশটিতে গত বছরে ফেব্রুয়ারিতে আকস্মিক বন্যায় ১০ শিক্ষার্থীর মৃত্যু হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ