চীনে জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

ঢাকা, মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৭ ১৪২৮,   ২৩ রবিউস সানি ১৪৪৩

চীনে জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিল অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৩৪ ১৬ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের সরকারের অনুরোধে দেশটিতে অ্যাপল স্টোর থেকে ‘কোরআন মজিদ’অ্যাপ বন্ধ করে দিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপটির প্রস্তুতকারী কোম্পানি পিডিএমএস জানিয়েছে, দেশটির অন্তত ১০ লাখ মানুষ অ্যাপটি ব্যবহার করতেন। এটি এখনো স্পষ্ট নয় ঠিক কী কারণে চীনে এই অ্যাপটি বন্ধ করা হলো। তবে ধারণা করা হচ্ছে, দেশে সাম্প্রদায়িক সংঘাত ও উত্তেজনা এড়াতে এই পদক্ষেপ নিয়েছে চীনের সরকার।

অ্যাপটির প্রস্তুতকারী কোম্পানি পিডিএমস এক বিবৃতিতে এ সম্পর্কে বলেছে, আমরা অ্যাপল কর্তৃপক্ষের কাছ থেকে জানতে পেরেছি- চীনের অ্যাপ স্টোর থেকে আমাদের অ্যাপ কোরআন মজিদ মুছে ফেলা হয়েছে। অ্যাপল কর্তৃপক্ষ আমাদের বলেছে, চীনের সরকার এই অ্যাপটির সঙ্গে সংশ্লিষ্ট কিছু অতিরিক্ত তথ্য চেয়েছে। আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। আশা করছি, দ্রুত বিষয়টির সমাধান হবে।

ঠিক কী কারনে চীনে এই অ্যাপটি বন্ধ করা হলো তা অ্যাপল কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছিল বিবিসি। তবে কর্তৃপক্ষ এ বিষয়ে সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেছে, আমরা সবসময় যে কোনো দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল। বিভিন্ন জটিল ইস্যুতে মতের ভিন্নতা থাকলেও শেষ পর্যন্ত সরকারের সিদ্ধান্তকেই গুরুত্ব দেওয়াই আমাদের নীতি। চীনের সরকারের কাছে এ বিষয়ে জানতে চাইলে কোনো কর্মকর্তা এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

কোরআন মাজিদ নামে ওই অ্যাপটি সারাবিশ্বে বিপুল জনপ্রিয়। অ্যাপটি ব্যবহার করেন প্রায় সাড়ে ৩ কোটি মুসলিম। রিভিউ এর সংখ্যা প্রায় দেড় লাখ মানুষের।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ