নিউইয়র্কে ট্রেনে কুকুর বহনের ‘অদ্ভূত’ নিয়ম

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

নিউইয়র্কে ট্রেনে কুকুর বহনের ‘অদ্ভূত’ নিয়ম

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ৪ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিউইয়র্কের সাবওয়ে শহরটিকে সচল রাখার অন্যতম সারথী। ট্রেনগুলোতে চড়ে প্রতিদিন এই মেগাসিটির অসংখ্য মানুষ গন্তব্যে পৌঁছান। এসব সাবওয়েতে পোষা প্রাণী বহনের নিয়মটি বেশ কড়া।

জানা গেছে, দেশটির কর্তৃপক্ষ তাদের নির্দেশনায় পরিষ্কার বলে দিয়েছে,  কোনো ব্যক্তি তাদের পোষা প্রাণী নিয়ে উঠতে চাইলে ব্যাগের ভেতরে নিয়ে ঢুকতে হবে। 

কুকুর ব্যাগের ভেতর না রাখা হলে তা নিয়ে ট্রেনে উঠলে জরিমানা দিতে হবে। অর্থাৎ সাবওয়ে ট্রেনে কুকুর এবং বিড়াল অনুমোদিত, তবে সব সময় ক্যারিয়ারে রাখতে হবে। এমনকি পশুরা অন্য যাত্রীদের যাতে বিরক্ত না করে সেদিকেও সর্তক থাকতে হবে। তবে এই নিয়মটিতে প্রাণীদের আকৃতি নিয়ে সুনির্দিষ্ঠভাবে কিছু বলা হয়নি। আর এ কারণেই বিষয়টি নিয়ে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন নিউইয়র্ক বাসিন্দারা।

২০১৬ সালে মেট্রো ট্রানজিট অথরিটি সাবওয়েতে প্রাণী আনায় নিষেধাজ্ঞা জারি করে। নির্দেশনায় কন্টেইনারে বহনের কথা থাকলেও নিউইয়র্কাররা আইনের ফোকর খুঁজে বের করে ফ্যাশনেবল ব্যাগে কুকুর বহন শুরু করে। তবে এমন সিদ্ধান্তে প্রায়ই বাগ্বিতণ্ডায় জড়াতে দেখা গেছে শহরবাসীকে। সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায় একজন ব্যক্তিকে ফিরিয়ে দিচ্ছেন সাবওয়ে কর্মকর্তা। ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, এটা ব্যাগ। আর কর্মকর্তা বলছিলেন, ওটা ব্যাগ না কুকুর।

নিউইয়র্ক শহরের সাবওয়ে ট্রেনে প্রতিদিন ২১ লাখ যাত্রী চলাচল করেন। প্যাট ফওয়ে বলেন, গত বছর মহামারি শুরুর আগে সাবওয়ের দৈনিক যাত্রীর সংখ্যা দিনে ৫০ লাখ অতিক্রম করেছিল।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ

English HighlightsREAD MORE »