জুম মিটিংয়ে স্ত্রীকে ডিভোর্স দিলেন আফগানিস্তানের শেষ ইহুদি ব্যক্তি

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

জুম মিটিংয়ে স্ত্রীকে ডিভোর্স দিলেন আফগানিস্তানের শেষ ইহুদি ব্যক্তি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩৭ ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৩৭ ২৭ সেপ্টেম্বর ২০২১

ছবি: জাবুলন সিমান্তভ

ছবি: জাবুলন সিমান্তভ

আফগানিস্তানের শেষ ইহুদি ব্য়ক্তি ছিলেন তিনি। দীর্ঘদিন ধরেই তার স্ত্রীর সঙ্গে বনিবনা হচ্ছিল না। গত ২০ বছর ধরেই ডিভোর্স চাইছিলেন তার স্ত্রী। কিন্তু ব্য়াপারে তার সম্মতি ছিল না জাবুলন সিমান্তভ নামে ওই ইহুদি ব্য়ক্তির। অবশেষে নাটকীয়ভাবে তিনি স্ত্রীকে ডিভোর্স দিলেন। তাও আবার জুম কলে ভিডিও মিটিংয়ে।

সম্প্রতি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র যাওয়ার আগে জুম মিটিংয়ে স্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বিচ্ছেদ ঘটান তিনি। এই খবর টুইট করে জানিয়েছেন ইসরাইলি সাংবাদিক ভিকা ক্লেইন।

টুইটারে ইসরায়েলি সাংবাদিক ভিকা ক্লেইন জানান, জুম মিটিংয়ে ইহুদিদের ধর্মগুরু রাব্বি উলমান ওই বিচ্ছেদের শুনানিতে অংশ নেন। জুম মিটিংয়ে ইস্তানবুলের রাব্বি মান্দি হৃতিক এবং ব্যবসায়ী মতি কাহানাও উপস্থিত ছিলেন।

এটাই ইহুদিদের ইতিহাসে প্রথম জুম মিটিংয়ের মাধ্যমে কোনো বিচ্ছেদ স্বাক্ষরিত হলো বলে টুইটারে জানিয়েছেন মতি কাহানা।

চলতি মাসের শুরুতে জাবুলন সিমান্তভ একটি প্রক্সি ডিভোর্স ডকুমেন্টে স্বাক্ষর করেছিলেন। কিন্তু ইহুদি আদালতে ওই ডকুমেন্ট স্বীকৃতি পাবে কী না তা নিয়ে সন্দেহ ছিল। সে কারণেই জুম মিটিংয়ের মাধ্যমে ডিভোর্সের আয়োজন করা হয়।

মস্কোর প্রধান রাব্বি পিঞ্চাস গোল্ডস্মিট টুইটারে জানান, বিচ্ছেদ কার্যকরের জন্য তিনি আফগানিস্তানে যাওয়ার প্রস্তাব দিয়েছিলেন কিন্তু সিমান্তভ তা প্রত্যাখ্যান করেন।

সিমান্তভের ইসরায়েলি স্ত্রী ও তাদের দুই মেয়ে ১৯৯৮ সাল থেকে ইসরাইলে বাস করছেন। কিন্তু ২০২১ সালের আগস্টে তালেবান কাবুল দখলের আগ পর্যন্ত সিমান্তভ আফগানিস্তানেই ছিলেন। স্ত্রীকে ডিভোর্স দেওয়ার পর আফগানিস্তান ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন ৬২ বছর বয়সী এই ব্যক্তি।

সূত্র: জেরুজালেম পোস্ট

ডেইলি বাংলাদেশ/মাহাদী