বাজারে চার পায়ের মুরগি ঘিরে তোলপাড়

ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

বাজারে চার পায়ের মুরগি ঘিরে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১১ ২৭ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সবাই জানেন মুরগির দুটি পা আর দুটি ডানা থাকে। কিন্তু চারপেয়ে মুরগি দেখেছেন কখনও? সম্প্রতি ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলার চুঁচুড়ায় এক মুরগি বিক্রেতার দোকানে সন্ধান মিলেছে এমনই একটি মুরগির। আর বিরল এই মুরগি ঘিরে সেখানে শুরু হয়েছে তোলপাড়।

জানা গেছে, মুরগি কিনে আনার সময় তার চোখে অস্বাভাবিক কিছু চোখে পড়েনি বিক্রেতা স্বপনের। কিন্তু মাংস কাটতে গিয়ে তাজ্জব হয়ে যান তিনি। দেখতে পান, দুটি পা যেমন থাকে তেমনই আছে। সেই সঙ্গে পিছনের দিকে দুটি ছোট পা রয়েছে ওই মুরগিটির।

চার পা নিয়েই দিব্যি হেঁটে বেড়াচ্ছে মুরগিটি। প্রায় ত্রিশ বছর ধরে মুরগির মাংস বিক্রি করেন স্বপন। এই ধরনের আশ্চর্যজনক ঘটনা তিনি এর আগে দেখেননি বলে জানিয়েছেন। মুরগিটির চার পায়ের খবর ছড়িয়ে পড়ার পর অনেকেই সেটি দেখতে দোকানে ভিড় করেছেন।

জোড়া মাথা, জোড়া শিশু অস্বাভাবিক হলেও মাঝেমধ্যে এমন ঘটনা সামনে আসে। কিন্তু তাই বলেও মুরগির চারটি পা! মুরগির চার পা থাকা নজিরবিহীন বলে মন্তব্য করেছেন প্রাণীবিদরা।

চুঁচুড়ার প্রাণী স্বাস্থ্য হাসপাতালের চিকিৎসক জয়জিৎ মিত্র জানান, এমন ঘটনা সাধারণত দেখা যায় না। একটা মুরগির দুটি পা হয়। এটা জিনগত বা ক্রোমোজমের ত্রুটির কারণে হয়ে থাকতে পারে। ব্রয়লার মুরগি যেহেতু মাংসের জন্য তৈরি হয়, তাই জিনগত ত্রুটি দেখা দিতেই পারে। কাজেই এটাকে একেবারে অস্বাভাবিক বলা যাবে না, তবে তা অবশ্যই বিরল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী