এবারও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

এবারও নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান বাতিল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৪১ ২৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১০:৪১ ২৪ সেপ্টেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণের কারণে গতবারের মতো চলতি বছরও বসছে না নোবেল পুরস্কার প্রদান আসর। এবারও অনলাইনে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে এবং পরবর্তীতে কূটনীতিকদের মাধ্যমে পুরস্কার ও সনদ পৌঁছে দেওয়া হবে বিজয়ীদের হাতে। 

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পুরস্কার প্রদানকারী সংস্থা নোবেল ফাউন্ডেশন। 

বিবৃতিতে ফাউন্ডেশনের পক্ষ থেকে বলা হয়, ‘... সবাই চায় কোভিড-১৯ মহামারির অবসান হোক, কিন্তু আমরা এখনো সেই অবস্থায় যেতে পারিনি।’ 

তবে এবার সুইডেনের রাজধানী স্টকহোমে ক্ষুদ্র পরিসরে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠান আয়োজন করার বিষয়ে আশা প্রকাশ করেছে ফাউন্ডেশনটি।  এ অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে; এবং গতবারের মতোই সেখানে আয়োজক কমিটির বাইরে নোবেল পুরস্কার বিজয়ীদের কেউ বা অন্য কোনো অতিথির উপস্থিতি থাকবে না। 

টেলিভিশন ও  নোবেল প্রাইজের ডিজিটাল প্ল্যাটফর্মে সেই অনুষ্ঠান সম্প্রচার করা হবে। এদিকে চলতি বছর নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান অনলাইনে হলেও শান্তিতে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানের বিষয়ে এখনো সিদ্ধান্ত জানা যায়নি। এ পুরস্কার নরওয়ে থেকে দেওয়া হয়ে থাকে। 

আগামী ৪ অক্টোবর থেকে ১১ অক্টোবরের মধ্যে চলতি বছরের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। প্রতিবছর  চিকিৎসা, পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতি - এই ৬ বিষয়ে এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে। ১৯০১ সাল থেকে শুরু হয় নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। 

ডেইলি বাংলাদেশ/AN/আরএইচ