জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়া ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীর করোনা শনাক্ত

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

জাতিসংঘ অধিবেশনে যোগ দেওয়া ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীর করোনা শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ২২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২১:৩৯ ২২ সেপ্টেম্বর ২০২১

ছবি: মার্সেলো কিরোগার

ছবি: মার্সেলো কিরোগার

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে যোগ দেওয়ার কয়েক ঘণ্টা পর পরীক্ষায় ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কিরোগার কোভিড-১৯ পজিটিভ এসেছে।

মঙ্গলবার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর থেকে কিরোগা নিউ ইয়র্কে কোয়ারেন্টিনে আছেন বলে ব্রাজিল সরকারের গণযোগাযোগ দফতর এক বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘মন্ত্রী এখন ভালো আছেন।’

২১ সেপ্টেম্বর সাধারণ পরিষদের অধিবেশনে অংশ নেন ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো। অধিবেশনে তার সঙ্গে ছিলেন মার্সেলো।

গত রোববার বলসোনারোর সঙ্গে নিউইয়র্কের সড়কের পাশের দোকানে পিৎজা খেতে গিয়েছিলেন মার্সেলো। এর একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ছবিতে দেখা যায়, বলসোনারো পিৎজা খাচ্ছেন। তার সঙ্গীদের কারও মুখে মাস্ক নেই। মার্সেলোর মাস্ক থাকলেও তা ছিল থুতনিতে নামানো।

ব্রাজিল সরকারের বিবৃতিতে বলা হয়েছে, মার্সেলোর করোনা ধরা পড়ার পর জাতিসংঘের অধিবেশনে যোগ দেওয়া ব্রাজিল প্রতিনিধিদলের বাকি সব সদস্যের পরীক্ষা করা হয়েছে। তবে তাদের সবার করোনা নেগেটিভ এসেছে।

মার্সেলো জাতিসংঘের অধিবেশনে যোগ দেওয়া ব্রাজিল প্রতিনিধিদলের দ্বিতীয় সদস্য, নিউইয়র্কে আসার পর যার করোনা শনাক্ত হলো। মার্সেলোর আগে এই প্রতিনিধিদলের আরও এক সদস্যের করোনা শনাক্ত হয়েছে।

জাতিসংঘের অধিবেশন শেষ করে ব্রাজিলের প্রতিনিধিদল দেশে ফিরলেও করোনা নেগেটিভ না হওয়া পর্যন্ত নিউইয়র্কে আইসোলেশনে থাকতে হবে মার্সেলোর।

শুরু থেকেই করোনাভাইরাসকে অবহেলা করে আসছেন ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো। করোনার টিকা নেয়ার ক্ষেত্রেও তিনি নেতিবাচক ধারণা পোষণ করে আসছেন। এমনকি তিনি এখন পর্যন্ত করোনার টিকাও নেননি। বিভিন্ন সময় বলসোনারো বলেছেন, ব্রাজিলের নাগরিকদের মধ্যে সবার শেষে করোনার টিকা নেবেন তিনি।

জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাওয়ার পর ব্রাজিলের প্রেসিডেন্ট বিভিন্ন অনুষ্ঠানে মাস্ক ছাড়াই যোগ দিয়েছেন। এ নিয়ে সমালোচনা আছে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে তিনি বলেছেন, ব্রাজিলের প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা টিকা নিতে চান, তাদের টিকাদান নভেম্বরের মধ্যে শেষ হবে। এ ছাড়া ‘ভ্যাকসিন’ পাসপোর্টের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তিনি।

এদিকে করোনা মহামারীতে ব্রাজিলে এ পর্যন্ত পাঁচ লাখ ৯১ হাজার ৪৪০ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে এ মহামারীতে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে দেশটি।

সূত্র: এএফপি

ডেইলি বাংলাদেশ/মাহাদী