৫০ বছর পর জেগে উঠল ক্যানারি দ্বীপের আগ্নেয়গিরি

ঢাকা, সোমবার   ২৫ অক্টোবর ২০২১,   কার্তিক ১০ ১৪২৮,   ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

৫০ বছর পর জেগে উঠল ক্যানারি দ্বীপের আগ্নেয়গিরি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০১ ২০ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্পেনের ক্যানারি দ্বীপে লা পালমার একটি আগ্নেয়গিরিতে রোববার বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় পুরো এলাকা কালো ধোঁয়ায় ভরে যায়। ওই আগ্নেয়গিরি থেকে ক্রমাগত লাভা নির্গত হতে থাকে। এই লাভা কুম্ব্রে ভিজা জাতীয় উদ্যানের কাছাকাছি দু’টি গ্রামে ছড়িয়ে পড়তে থাকে।

এই ঘটনার পর দ্রুত ওই এলাকা খালি করে দেওয়া হয়। আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত গ্রামগুলি থেকে লোকজন এবং খামার থেকে পশু পাখিদের সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হয়। আগ্নেয়গিরি বিস্ফোরণের ২ ঘন্টা বাদে পাহাড়ের ৫টি ফাটল থেকে লাভা বেরোতে শুরু করে। যার ফলে এল পাসো ও লস লানোস সহ ৪টি গ্রাম খালি করে দেওয়া হয়।একটি ভিডিও ফুটেজে দেখা যায় যে, আগ্নেয়গিরি থেকে প্রায় ১০০ মিটার পর্যন্ত বিস্ফোরণ হচ্ছে। সেখান থেকে অগ্নুৎপাতের ফলে ক্রমাগত লাভা বেরিয়ে আশপাশের জঙ্গল এবং গ্রাম গুলিকে প্রায় নষ্ট করে দিয়ে পাহাড়ের গা বেয়ে নেমে আসছে।

ভিডিওতে আরও দেখা যায় যে, অগ্নুৎপাতের ফলে আগ্নেয়গিরির কাছাকাছি অবস্থিত বেশ কয়েকটি গ্রাম, রাস্তা, জঙ্গল তখন আগুনের গ্রাসে চলে গেছে।

অগ্নুৎপাতের ভয়াবহতা এতটাই বেশি ছিল যে, ক্যানারি দ্বীপপুঞ্জের সরকার উদ্ধার কাজে হাত লাগায়। প্রেসিডেন্ট এঞ্জেল ভিক্টর রবিবার এক সংবাদ সম্মেলনে জানান যে, প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরানো হয়েছে এবং এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর নেই। বিশেষজ্ঞদের মতে লাভা যেভাবে উপকূলের দিকে অগ্রসর হচ্ছে তাতে ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়বে।

স্প্যানিশ জিওগ্রাফিক্যাল ইনস্টিটিউটের অধ্যক্ষ ট্রাভেলস মিলেট বলেন, পাহাড়ের পাঁচটি ফাটল দিয়ে অগ্নুৎপাত হচ্ছে। এটি কতক্ষণ স্থায়ী হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। এর আগে ১৯৭১ এই দ্বীপপুঞ্জে অগ্নুৎপাত হয়। তখন একজনের মৃত্যু হয়েছিল। গত বেশ কিছু দিন ধরেই ওই দ্বীপপুঞ্জে বেশ কয়েকবার ভূমিকম্প হয়। বিশেষজ্ঞরা জানান, গত এক মাসে এই দ্বীপপুঞ্জে প্রায় ২২ হাজার বার ভূমিকম্প অনুভূত হয়েছে। যার ফলে এত বছর পর ফের জেগে উঠেছে এই আগ্নেয়গিরি বলেই মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ