নরেন্দ্র মোদির চাদরের দাম উঠল ১ কোটি টাকা

ঢাকা, বুধবার   ২০ অক্টোবর ২০২১,   কার্তিক ৫ ১৪২৮,   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

নরেন্দ্র মোদির চাদরের দাম উঠল ১ কোটি টাকা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫১ ১৯ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৩:০৬ ১৯ সেপ্টেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোনো এক ভক্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উপহার দিয়েছিলেন একটি গায়ের চাদর। সাধারণভাবে এটির দাম ১০০ টাকা। সেটি মোদির জন্মদিন উপলক্ষে নিলামে তোলা হয় ১৭ সেপ্টেম্বর সকাল ১০টায়।। তখন সর্বনিম্ন দাম রাখা হয়েছিল ৫০০ টাকা। সেই দাম এতদূর উঠবে কেউই বা চিন্তা করেছিল। নিলাম শুরু হওয়ার ২৭ ঘণ্টার মাথায় শনিবার দুপুর ১টায় দেখা যায়, ওই চাদরের দাম উঠেছে ১ কোটি টাকা।

গুজরাতের মুখ্যমন্ত্রী থাকার সময় থেকেই নিজের পাওয়া উপহার নিলামে বিক্রি করেন মোদি। এবার জন্মদিন থেকে শুরু হয়েছে সেই নিলাম। জানা গেছে, গত দুই বছরে দেশের বিভিন্ন প্রান্তে গিয়ে তিনি যেসব উপহার পেয়েছেন তার মধ্যে বাছাইসামগ্রী ভার্চুয়াল মাধ্যমে নিলাম হচ্ছে। ২০০১ সালের ৭ অক্টোবর প্রথম গুজরাতের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন তিনি। তার ২০ বছর পূর্ণ হচ্ছে এবার। ওইদিন পর্যন্ত চলবে নিলাম।

শুধু বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে পাওয়া উপহারই নয়, তার সঙ্গে দেখা করতে এসে বিশিষ্টরা যে স্মারক দিয়েছেন মোদিকে, তা-ও উঠেছে নিলামে। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনের মডেল, পেন্টিং, স্মারক পেয়েছেন তা-ও নিলামে রাখা হয়েছে।

তবে সবচেয়ে আকর্ষণীয় যেসব উপহার নিলামে উঠেছে সেগুলোর মধ্যে সদ্যসমাপ্ত টোকিয়ো অলিম্পিক্সে ট্রাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে দেশের প্রথম অ্যাথলিট হিসেবে সোনার পদক জেতা নীরজ চোপড়ার থেকে পাওয়া। চলতি ই-নিলামে তার সেই সোনা জয়ী জ্যাভলিন উঠেছে নিলাম। শুক্রবার দর শুরু হয়েছিল ১ কোটি রুপি থেকে। শনিবার দুপুরেই তা ১০ কোটি রুপি ছাড়িয়ে যায়। এখনো ১৯ দিন ধরে চলবে নিলাম। মোদির চাদর থেকে নীরজের জ্যাভলিনের মূল্য কোন উচ্চতায় পৌঁছায় তা জানা যাবে ৭ অক্টোবর। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে এই নিলাম থেকে প্রাপ্ত অর্থ ব্যয় হবে নমামি গঙ্গে প্রকল্পের জন্য।

অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী নারী কুস্তিগীর লভলিনা বড়গোঁহাইয়ের গ্লাভস জোড়ার প্রাথমিক দর ছিল ৮০ লাখ রুপি। ইতোমধ্যেই তা ১ কোটিতে পৌঁছেছে। এই নিলামে রয়েছে প্যারালিম্পক্সে সোনা জয়ী ও বিশ্ব রেকর্ডের মালিক সুমিত অন্তিলের জ্যাভেলিনও। রয়েছে নারী হকি দলের অধিনায়ক রানি রামপালের স্টিক। রয়েছে লভলিনার বক্সিং গ্লাভস, অবনী লেখারার টি-শার্ট ছাড়াও অনেক উল্লেখযোগ্য সামগ্রী। রয়েছে মোদির উপহার পাওয়া ঘণ্টা থেকে তুলসী গাছসহ অনেক কিছুই। অনলাইন নিলাম চলছে pmmementos.gov.in ওয়েবসাইটের মাধ্যমে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ