প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় মোদি, মমতা ও বারাদার

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় মোদি, মমতা ও বারাদার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৮ ১৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১২:১০ ১৬ সেপ্টেম্বর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী টাইম ম্যাগাজিন ২০২১ সালের সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তিত্বের তালিকা প্রকাশ করেছে। সেখানে স্থান পেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, যুক্তরাজ্যের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। বুধবার এই তালিকা প্রকাশ করেছে ম্যাগাজিনটি।

এবার মোট ছয়টি ক্যাটাগরিতে ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বকে তুলে আনা হয়েছে। ক্যাটাগরিগুলো হলো, লিডারস, আইকনস, পাইওনিয়ার্স, আর্টিস্টস, ইনোভেটরস ও টাইটানস।

লিডার্স ক্যাটাগরিতে প্রেসিডেন্ট জো বাইডেনের পাশাপাশি স্থান পেয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া মোদি, মমতা ও ইরানের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও জায়গা পেয়েছেন।

সবচেয়ে আশ্চর্যজনকভাবে এই তালিকায় উঠে এসেছেন আফগানিস্তানের তালেবান নেতা ও দেশটির উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার।

আইকনস ক্যাটাগরিতে স্থান পেয়েছেন ব্রিটিশ রাজপরিবারের পরিচিত মুখ প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। এই ক্যাটাগরিতে আরও অনেকের সঙ্গে নাম এসেছে রুশবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি, পপ তারকা ব্রিটনি স্পিয়ার্সের।

পাইওনিয়ার্স ক্যাটাগরিতে নাম এসেছে সংগীত শিল্পী বিলি ইলিশ, সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনাওয়ালার। টাইটানস ক্যাটাগরিতে অনেকের মধ্যে নাম এসেছে অ্যাপলের সিইও টিম কুকের। আর্টিস্টস ক্যাটাগরিতে নাম এসেছে অভিনেত্রী কেট উইন্সলেট, স্কারলেট জোহানসনের। ইনোভেটরস ক্যাটাগরিতে আরও অনেকের সঙ্গে স্থান পেয়েছেন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ