চাইলেই শেষ করা সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

চাইলেই শেষ করা সম্ভব করোনা মহামারি: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৩০ ৫ আগস্ট ২০২১  

ছবি: টেড্রোস আধানোম গেব্রিয়াসুস

ছবি: টেড্রোস আধানোম গেব্রিয়াসুস

করোনার সবচেয়ে ভয়াবহ ভ্যারিয়েন্ট ডেল্টা ঠেকাতে টিকার তৃতীয় ডোজ অর্থাৎ বুস্টার শটের প্রয়োজন রয়েছে, দাবি করেছিলেন বিশেষজ্ঞদের একাংশ। এবার এই প্রসঙ্গে মন্তব্য করলেন বিশ্বস্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানোম গেব্রিয়াসুস।

বুধবার তিনি জানিয়েছেন, সেপ্টেম্বর পর্যন্ত করোনা টিকার বুস্টার শট দেওয়া বন্ধ রাখা উচিত। অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোতে টিকা সাপ্লাই করার জন্য ভ্যাকসিন নির্মাতা কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

টেড্রোস বলেন, ‘প্রতিটি দেশের সরকার নিজেদের রাষ্ট্রের মানুষদের নিয়ে উদ্বিগ্ন। তাদের ডেল্টা ভ্যারিয়্যান্টের হাত থেকে রক্ষা করতে চাইছে। কিন্তু বিশ্বে উৎপাদিত টিকার সিংহভাগ যে দেশগুলো পায় তারাই আরো টিকা ব্যবহার করুক এটা মেনে নেওয়া সম্ভব নয়। কারণ বহু দেশ এখনও টিকা পায়নি এবং সেখানকার বহু মানুষ অসুরক্ষিত রয়েছে।’

‘মহামারি শেষ কবে’ এই প্রশ্নের উত্তরে টেড্রোস আধানোম গেব্রিয়াসুস বলেন, 'বিশ্ব চাইলেই মহামারি শেষ হবে। এই বিষয়টি আমাদের হাতেই রয়েছে। আমরা যদি চাই তবে পরীক্ষা করাতে পারি। সেরে উঠতেই পারি'। করোনাকে আটকানোর জন্য মানুষকে সচেতন হতে হবে বলেই জানিয়েছেন তিনি।

বর্তমানে ডেল্টা ভ্যারিয়ান্টের ঘন ঘন রূপ পরিবর্তন বিশ্বকে ভাবাচ্ছে। এর সংক্রমণ কেন দ্রুতগতিতে বাড়ছে, সেটা নিয়েই পরীক্ষা চালাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টেড্রস আগেই জানিয়েছিলেন, বর্তমানে বিশ্বের একাধিক দেশ 'কোভিড থার্ড ওয়েভ'-এর প্রাথমিক পর্যায়ে রয়েছে। তিনি এও জানিয়েছিলেন যে বিশ্বজুড়ে ডেল্টা ভ্যারিয়্যান্ট ছড়ানোর ফলে বাড়ছে কোভিড মৃত্যুও। বিশ্বের প্রতিটি দেশ এই কঠিন পরিস্থিতিতে টিকা পায় সেই লক্ষ্যে সেপ্টেম্বর পর্যন্ত বুস্টার শট ব্যবহারের ওপর নিষেধাজ্ঞার কথা বলেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী