প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে মালয়েশিয়ার পার্লামেন্টে বিক্ষোভ

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৪ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে মালয়েশিয়ার পার্লামেন্টে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৫ ২ আগস্ট ২০২১   আপডেট: ১৭:১০ ২ আগস্ট ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মালয়েশিয়ার ক্ষমতাসীন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজধানী কুয়ালালামপুরসহ দেশজুড়ে চলছে বিক্ষোভ। সেই বিক্ষোভে এবার শামিল হয়েছেন দেশটির কেন্দ্রীয় আইনসভার বিরোধীদলীয় এমপিরা।

সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার মালয়েশিয়ার প্রধান বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বে দেশটির কেন্দ্রীয় আইনসভা ভবনে বিক্ষোভ মিছিল শুরু করেন দেশটির অন্তত ১০৭ জন আইনপ্রণেতা। তবে সেই মিছিল বেশিদূর এগোতে পারেনি। অল্প সময়ের মধ্যেই পার্লামেন্টারি পুলিশ তা রুখে দেয়।

মিছিল স্থগিতের পর পুলিশের উপস্থিতিতে পার্লামেন্ট ভবনে এক সংক্ষিপ্ত সমাবেশে আনোয়ার ইব্রাহিম বলেন, মুহিউদ্দিন ইয়াসিনকে অবশ্যই পদত্যাগ করতে হবে। দেশের বর্তমান রাজনৈতিক অস্থিরতা এবং গত ১৭ মাস ধরে স্বাস্থ্য, অর্থনীতি ও সামাজিক খাতে যে অচলাবস্থা দেখা দিয়েছে- তা নিরসনের এক মাত্র উপায় তার পদত্যাগ।

করোনা মাহামরি মোকাবেলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের দাবিতে মালয়েশিয়াজুড়ে বিক্ষোভ চলছে।

মুহিউদ্দিনের পক্ষের লোকজন যদিও বলছেন, দেশের করোনা মহামারির কারণে দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে, কিন্তু বিরোধীদের অভিযোগ- প্রধানমন্ত্রীর পদ সুরক্ষিত রাখতে মহামারির অজুহাত টানছেন তিনি ও তার পক্ষের লোকজন।

মন্ত্রিপরিষদ শাসিত সরকারব্যবস্থার দেশ মালয়েশিয়ায় এখনও রাজতন্ত্রের প্রচলন আছে। মালয়েশিয়ার রাজা দেশটির সরকারের আলঙ্করিক প্রধান। তবে দেশে জরুরি অবস্থা জারির ক্ষমতা এখনো তিনি রাখেন। তবে এক্ষেত্রে তাকে প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করতে হয়।

মালয়েশিয়ার বর্তমান রাজা সুলতান আব্দুল্লাহ সুলতান আহমাদ শাহ সম্প্রতি অভিযোগ করেছেন, দেশে জরুরি অবস্থা জারির বিষয়ে তাকে ভুল পরামর্শ দিয়েছিলেন মুহিউদ্দিন ইয়াসিন। গত সপ্তাহে এ কারণে প্রধানমন্ত্রীকে ভর্ৎসনাও করেছেন তিনি, যা দেশটির রাজনীতির ইতিহাসে বিরল।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ