হিমাচলে ভূমিধসে নিহত ৭

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

হিমাচলে ভূমিধসে নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৪ ৩১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের উত্তরাঞ্চলীয় প্রদেশ হিমাচলে ভারী বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত সাতজন নিহত হয়েছেন। এছাড়া এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরো অনেকে।

প্রদেশটির উত্তরের সিরমর এলাকায় ভূমিধসের এ ঘটনা ঘটে। এতে বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। প্লাবিত হয়েছে আশপাশের কয়েকটি এলাকা। গাছপালা উপড়ে পড়ার পাশাপাশি রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় যান চলাচল বন্ধ রয়েছে। ভেঙে পড়েছে ব্রিজ, কালভার্টসহ বেশ কয়েকটি স্থাপনা। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ায় বিপাকে পড়েছেন স্থানীয়রা।

এক স্থানীয় বলেন, ‘আমি আমার জীবদ্দশায় এমন বন্যা কখনো দেখিনি। বাড়িঘর ধসে পড়ায় অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছি আমরা।’

এদিকে, নিখোঁজদের উদ্ধারে তৎপরতা চলছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর বলেন, ‘বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের উদ্ধারেও আমাদের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা চলছে।’

ঝুঁকিতে থাকা স্থানীয়দের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। এ ছাড়া আরও কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস দিয়ে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

এর আগে ২৫ জুলাই প্রদেশটির কিন্নাউর জেলায় পাথর ধসে ৯ জন পর্যটক নিহত এবং দুই জন আহত হন।

একটি পাহাড়ে ভূমিধসের কারণে চূড়া থেকে পাথর গড়িয়ে পড়তে থাকে। এসব পাথর পাহাড়ের পাদদেশে থাকা একটি সেতুকে ধসিয়ে দেয় এবং পর্যটকদের গাড়ি বিধ্বস্ত করে।

এদিকে দুর্ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যে তা ভাইরাল হয়। ভিডিওতে দেখা যাচ্ছে, পাহাড়ের চূড়া থেকে বড় বড় পাথর গড়িয়ে পড়ছে।

এতে আরো দেখা গেছে, গড়িয়ে পড়া পাথরের আঘাতে একটি সেতু ভেঙ্গে নদীতে পড়ে যাচ্ছে এবং পাদদেশে থাকা পর্যটকদের গাড়ি গুড়িয়ে দিচ্ছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী