তুরস্কে দাবানলে পুড়ে ৪ জনের মৃত্যু

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

তুরস্কে দাবানলে পুড়ে ৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২৯ ৩১ জুলাই ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দাবানলে পুড়ছে তুরস্কের দক্ষিণাঞ্চল। গরম আবহাওয়া এবং দমকা বাতাসের কারণে মানাওগাত শহর ঘিরে আগুন ছড়িয়ে পড়েছে। শহরটির কাছে এখন পর্যন্ত দাবানলে পুড়ে মারা গেছে চারজন। আহত হয়েছে ১৮০ জনেও বেশি।

কর্তৃপক্ষের বরাতে সংবাদমাধ্যম এএনআই এর খবরে বলা হয়েছে, বুধবার, বৃহস্পতিবার পেরিয়ে শুক্রবারও তুরস্কের ডজনখানেক বনে এখনও আগুন জ্বলছে। অত্যন্ত গরম আবহাওয়া এবং বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, শতাধিক মানুষকে এরইমধ্যে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে। অগ্নিনির্বাপণ কর্মীরা উদ্ধার অভিযান চালাচ্ছে এবং আগুন নেভানোর চেষ্টা করে যাচ্ছে। উদ্ধার পাওয়াদের অনেকেই দগ্ধ হয়েছেন এবং তাদের সম্পদেরও ক্ষয়ক্ষতি হয়েছে।

টিভি ফুটেজে দেখা গেছে, বাড়িঘর সব পুড়ছে। মানুষ এলাকা ছেড়ে পালাচ্ছে। অগ্নিনির্বাপণ কর্মীরা হেলিকপ্টারে করে আগুন নেভানোর কাজ করছে।

তুরস্কের কৃষিমন্ত্রী বলেছেন, মানাওগাতের ১৬ কিলোমিটার উত্তর-পূর্বের আকসেকি এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়ার সময় ৮২ বছরের এক বৃদ্ধের মৃতদেহ খুঁজে পাওয়া গেছে। এছাড়া, মানাওগাতের ২০ কিলোমিটার পূর্বের আরেকটি এলাকায় খুঁজে পাওয়া গেছে আরো দুই জনের মৃতদেহ। আগুন নেভানোর কাজে নিয়োজিত রয়েছে একটি বিমান, একটি ড্রোন, ১৯টি হেলিকপ্টার, প্রায় ২৫০টি যান এবং ৯৬০ জন কর্মী।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, যেসব এলাকায় বাড়িঘর আগুনের গ্রাসে চলে যেতে পারে বলে চিহ্নিত করা হয়েছে সেখান থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়েছে। এরই মধ্যে আগুনে পুড়ে ছাই হয়েছে বেশকিছু বাড়িঘর, কার্যালয় ভবন, ফার্ম, কৃষিজমি, গ্রিন হাউজ এবং যানবাহনও।

পর্যটকদের পছন্দের জায়গা দেশটির দক্ষিণাঞ্চলে কেউ আগুন লাগিয়েছে কিনা তা তদন্ত করে দেখছে কর্তৃপক্ষ।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ