চীন-রাশিয়ার সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি বাইডেনের

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

চীন-রাশিয়ার সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২২ ২৮ জুলাই ২০২১   আপডেট: ১৯:২৩ ২৮ জুলাই ২০২১

ছবি: জো বাইডেন

ছবি: জো বাইডেন

যুক্তরাষ্ট্রে সাইবার হামলার জবাবে অস্ত্র ব্যবহারের হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

মঙ্গলবার (২৭ জুলাই) যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা পরিচালকের (ওডিএনআই) কার্যালয়ে বক্তৃতাকালে এমন কড়া মন্তব্য করেন তিনি।

রাশিয়া ও চীনের বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ তুলে প্রেসিডেন্ট বাইডেন বলেন, আমার মনে হয় এটার শেষ হওয়া দরকার। সাইবার বিধি লঙ্ঘনের জবাব যদি অস্ত্র দিয়ে হয়? আর সেটা যদি হয় সত্যিকারের মারণাস্ত্র?

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ২০২২ সালের মধ্যবর্তী নির্বাচন সংক্রান্ত ভুয়া তথ্য ছড়ানোর দায়ে মস্কোকে অভিযুক্ত করেছেন বাইডেন। এসময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে, ‘নিকটতম বন্ধু’ বলে বিদ্রূপও করেন তিনি।

বাইডেন বলেন, রাশিয়া যে ভুয়া তথ্য ছড়াচ্ছে, তারও একটা বিহিত হওয়া দরকার। বাইডেন বলেন, তারা এরইমধ্যে আগামি বছরের নির্বাচন নিয়ে ভুলভাল তথ্য প্রচার করছে, যা নিশ্চিতভাবেই আমাদের সার্বভৌমত্বের ওপর আঘাত।

চীনের যে বিষয়গুলো হুমকি হয়ে দাঁড়াতে পারে সেসব তুলে ধরে বাইডেন বলেন, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের লক্ষ্য বিশ্বের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হয়ে ওঠা। একই সঙ্গে ২০৪০ সালের মধ্যে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তি হিসেবে চীনকে প্রতিষ্ঠা করা।

সম্প্রতি সাইবার হামলার শিকার হয় যুক্তরাষ্ট্রের বেশ কয়েকজন হাই প্রোফাইল কর্মকর্তা ও সরকারি কার্যালয়ের নেটওয়ার্ক। যেগুলোর মধ্যে রয়েছে নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সংস্থা সোলারওয়াইন্ডস, কলোনিয়াল পাইপলাইন সংস্থা, মাংস প্রক্রিয়াকরণ সংস্থা জেবিএস ও সফটওয়্যার সংস্থা কাসেয়ার মতো সংস্থাগুলো। এতে বাধাগ্রস্ত হয় জ্বালানি ও খাদ্য সরবরাহ প্রক্রিয়া। এর পরপরই বাইডেন প্রশাসনের শীর্ষ এজেন্ডা হয়ে উঠে সাইবার নিরাপত্তার বিষয়টি।

যুক্তরাষ্ট্র ছাড়াও দু’সপ্তাহ আগে যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা চীনের বিরুদ্ধে মাইক্রোসফট এক্সচেঞ্জ সার্ভারে সাইবার হামলার অভিযোগ উত্থাপন করে। এ হামলায় বিশ্বব্যাপী অন্তত ৩০ হাজার প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হওয়ার দাবিও করে তারা।

ডেইলি বাংলাদেশ/মাহাদী